চট্টগ্রামে সংঘর্ষে নিহতদের স্মরণে বিএনপির গায়েবানা জানাজা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ১৭ জুলাই ২০২৪
চট্টগ্রামে বিএনপির গায়েবানা জানাজা

চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলন কর্মসূচিতে সংঘর্ষে নিহতদের স্মরণে গায়েবানা জানাজা আদায় করেছে বিএনপি।

বুধবার (১৭ জুলাই) দুপুর ২টায় চট্টগ্রাম নগরের নুর আহমদ সড়কস্থ বিএনপি কার্যালয়ের সামনে এই গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে মঙ্গলবার চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে তিনজন নিহত হন। নিহতদের মধ্যে একজন চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী, একজন পথচারী এবং অন্যজনের পরিচয় জানা যায়নি।

নিহত শিক্ষার্থীর নাম ওয়াসিম আকরাম (২৩)। তিনি চট্টগ্রাম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র। নিহত পথচারীর নাম মো. ফারুক (৩৩)। এছাড়া সংঘর্ষে অন্তত আটজন আহত হয়েছেন বলে জানা গেছে।

এদিন চট্টগ্রাম নগরের মুরাদপুর-ষোলশহর এলাকায় ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনায় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। থেমে থেমে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে।

এছাড়াও সংঘর্ষে ঢাকায় দুজন ও রংপুরে একজন নিহত হয়েছেন। এ অবস্থায় দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল ত্যাগের নির্দেশনাও দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত ১১টার দিকে সরকারের এ সিদ্ধান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এতে সই করেছেন ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান।

এরও আগে গতকাল কোটা সংস্কার আন্দোলনে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে দেশের সব স্কুল, কলেজ, মাদরাসা ও পলিটেকনিক ইনস্টিটিউটের ক্লাস বন্ধ ঘোষণা করে সরকার। পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের সব কলেজ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এছাড়া চলমান এইচএসসি ও সমমানের বৃহস্পতিবারের (১৮ জুলাই) সব পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

এএজেড/ইএ/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।