চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্মেলন ১৮ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৭ এএম, ০৫ জুলাই ২০২৪
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভা

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলনের জন্য আগামী ১৮ সেপ্টেম্বর তারিখ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে আগামী ২৫ জুলাইয়ের মধ্যেই ইউনিট এবং ১০ সেপ্টেম্বরের মধ্যে থানা আওয়ামী লীগের সম্মেলন শেষ করতে বলা হয়েছে।

এতে ব্যর্থ হলে দায়িত্বপ্রাপ্ত কমিটিগুলো বাতিল বলে বিবেচিত হবে বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক স্বপন আল মাহমুদ। বৃহস্পতিবার (৪ জুলাই) চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

চট্টগ্রামের নেতাদের উদ্দেশ্যে আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ‘নেতৃত্ব যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে যোগ্যতা, দক্ষতা, ত্যাগ ও দলীয় আদর্শের প্রতি আনুগত্যের বিষয়সহ সমাজে গ্রহণযোগ্যতার বিষয়টিকেও অগ্রাধিকার দেওয়া হবে। মনে রাখতে হবে নেতৃত্ব ও পদ-পদবিতে কোনো অবাঞ্ছিত ও জনগণের কাছে প্রশ্নবিদ্ধ কোনো ব্যক্তি যাতে আসীন হতে না পারে। এক্ষেত্রে কোনো ব্যত্যয় ঘটলে দায়িত্বপ্রাপ্ত নেতাদের দায়ী হতে হবে।’

সম্মেলন অনুষ্ঠানের বাধ্যবাধকতা অবশ্যই পালন করতে হবে জানিয়ে এ নেতা বলেন, ‘আগামী ২৫ জুলাইয়ের মধ্যেই ইউনিটগুলোর অসমাপ্ত সম্মেলন করতে হবে এবং ১০ সেপ্টেম্বরের মধ্যে থানা আওয়ামী লীগের সম্মেলনগুলো সম্পন্ন করতে হবে। সম্মেলন অনুষ্ঠানের প্রস্তুতি ও উদ্যোগ গ্রহণের জন্য থানাভিত্তিক দায়িত্বপ্রাপ্ত নেতাদের নিয়ে যে কমিটি গঠন করা হয়েছে তারা যদি অপারগ ও ব্যর্থ হন তাহলে এই কমিটিগুলো বাতিল হিসেবে বিবেচিত হবে।’

প্রসঙ্গত, এর আগে আরও চার দফা নগর কমিটির সম্মেলনের ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু নানা কারণে তা পিছিয়ে যায়। মূল কারণ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ দুই শিবিরে বিভক্ত।

এর আগে তৃণমূলের সম্মেলন শুরু হলে দুই পক্ষে বিরোধ দেখা দেয়। পছন্দের ব্যক্তিদের নিয়ে কমিটি গঠনের অভিযোগ ওঠে।

আরও পড়ুন

২০২২ সালে প্রথম নগর কমিটির সম্মেলনের পর থেকে পর্যায়ক্রমে ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলনের প্রক্রিয়া শুরু করেন সভাপতি ও সাধারণ সম্পাদক। এ পর্যন্ত নগর কমিটির আওতাধীন ২৭টি ইউনিট ও ২৯টি ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন হয়নি। মোট ওয়ার্ড রয়েছে ৪৪টি। এছাড়া ১৫ থানার মধ্যে একটির সম্মেলন হয়েছে।

সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আন্দোলন-সংগ্রামে এবং দল ও জাতির সংকট উত্তরণে সবচেয়ে বেশি কার্যকর অবদান রেখেছে। মহানগর আওয়ামী লীগের বর্তমান কমিটি কেন্দ্রের নিদের্শনা অনুযায়ী সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করেছে, এবারও এই আস্থা ও বিশ্বাসকে অবশ্যই ধরে রাখতে হবে।’

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী থানা, ওয়ার্ড ও ইউনিট সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারে যে নির্ধারিত তারিখ ও সময়সূচি নির্ধারণ করা হয়েছে, সে অনুযায়ী মহানগর আওয়ামী লীগ সম্মেলন অনুষ্ঠানের জন্য দলের সব স্তরের নেতাকর্মী মুখিয়ে আছেন। এই কার্যপরিধি পরিচালনার ক্ষেত্রে অবশ্যই শতভাগ সাংগঠনিক শৃঙ্খলা বজায় রাখতে হবে।’

সভায় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাব হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, উপদেষ্টা এ কে এম বেলায়েত হোসেন, সফর আলী, শেখ মাহমুদ ইসহাক, কোষাধ্যক্ষ আবদুচ ছালাম এমপি, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান প্রমুখ।

এএজেড/এসআইটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।