তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন

ভোট শান্তিপূর্ণ হয়েছে, উপস্থিতি মোটামুটি সন্তোষজনক: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২৯ মে ২০২৪
ফাইল ছবি

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনকে ‘শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু’ এবং ভোটার উপস্থিতিকে ‘মোটামুটি সন্তোষজনক’ বলে উল্লেখ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, উৎসবমুখর পরিবেশে ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়েছেন। ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও ভোটার উপস্থিতি ছিল মোটামুটি সন্তোষজনক।

বুধবার (২৯ মে) বিকেলে তৃতীয় ধাপের নির্বাচনে ভোটগ্রহণ শেষে এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

আরও পড়ুন

ওবায়দুল কাদের বলেন, প্রাথমিকভাবে জানা গেছে ভোটার উপস্থিতি ৩৫ শতাংশের কিছু বেশি ছিল। আগামীকাল (বৃহস্পতিবার) এটি চূড়ান্তভাবে জানা যাবে। তৃতীয় ধাপে দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া উৎসবমুখর পরিবেশে নির্বাচন হয়েছে। এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর নেই।

শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনসহ নির্বাচনী দায়িত্বে থাকা সবাইকে আওয়ামী লীগের পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি।

ভোটার উপস্থিতি সন্তোষজনক কি না- সাংবাদিকদের এ প্রশ্নে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা তো ভেবেছিলাম ভোটার উপস্থিতি কম হবে। প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে অনেক জায়গায় রাস্তাঘাট নষ্ট হয়েছে। অনেক জায়গায় কিছু কিছু ফসলও নষ্ট হয়েছে। যদিও ধান কাটা অনেক আগেই শেষ হয়েছে। এর মধ্যেও ভোটার উপস্থিতি ৩৫ শতাংশ বা তার বেশি মোটামুটি সন্তোষজনক।

তিনি বলেন, উপজেলা নির্বাচন করাটা চ্যালেঞ্জের। নির্বাচনবিরোধীদের মিথ্যাচার ও অপপ্রচার রয়েছে। গত জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের পরও বিএনপির গলাবাজিটা আগের তুলনায় এখন অনেক বেড়ে গেছে। তাদের মাঠের আন্দোলন ব্যর্থ, তারা নির্বাচন ঠেকাতেও ব্যর্থ। এই ব্যর্থতার কারণে তারা হতাশ ও ক্লান্ত।

আরও পড়ুন

‘কর্মীদের চাঙ্গা করতে বিএনপির সর্বশেষ কর্মসূচি লিফলেট বিতরণ। এখন আবার নতুন করে আন্দোলন-সংগ্রামের স্বপ্নে বিভোর হয়েছে। তারা ভেবেছিল জাতীয় নির্বাচনের পর দেশে দুর্ভিক্ষ ও প্রাণহানি হবে। তাদের সে স্বপ্ন কর্পূরের মতো উড়ে গেছে। দেশে একজনও না খেয়ে মরেনি’- এ প্রসঙ্গে যোগ করেন তিনি।

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ ও পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ ‘আওয়ামী লীগের সৃষ্টি’- বিএনপির এমন দাবির প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পাল্টা প্রশ্ন রেখে বলেন, তাহলে আশরাফুল হুদা, রকিবুল হুদা, কোহিনূর- এরা কাদের সৃষ্টি? দুর্নীতি, লুটপাটের ভবন ‘হাওয়া ভবন’ কাদের সৃষ্টি? তাদের বিচার কি বিএনপি করেছে? শেখ হাসিনার সৎসাহস আছে। সে কারণে তার জিরো টলারেন্স দুর্নীতির বিরুদ্ধে। আজ প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ দুজনের নিয়োগ বাতিল হয়েছে। তাদের নিশ্চয়ই কর্তব্যে কোনো বিচ্যুতি ঘটেছে।

ওবায়দুল কাদের বলেন, বেনজীরের যে ক্যারিয়ার, যে পারসোনালিটি তাকে তো বাইরে থেকে এমন কখনো ভাবেননি, যা এখন জানছেন। আপনারা (সাংবাদিকরা) ভাবেননি, কেউই ভাবেনি। আজিজ আহমেদ অত্যন্ত বিচক্ষণ ছিলেন, তার এমন ডিগ্রি আছে যা অনেক অফিসারের ছিল না।

আরও পড়ুন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আগামীকাল (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্যোগকবলিত এলাকা পরিদর্শনে যাচ্ছেন। পিরোজপুর, বরগুনা ও পটুয়াখালীর দুর্গত মানুষের কাছে যাবেন তিনি।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেন, মির্জা আজম, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপদপ্তর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খান এবং উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল আউয়াল শামীমসহ কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা।

এসইউজে/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।