রাজনৈতিক বিবেচনায় এ সংসদ অবৈধ: কায়সার কামাল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ১০ জানুয়ারি ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘ডামি নির্বাচন’ উল্লেখ করে ওই নির্বাচন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে মিছিল সমাবেশ করেছেন বিএনপিপন্থি ও সরকারবিরোধী আইনজীবীরা।

এসময় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেছেন, এ সংসদ রাজনৈতিক বিবেচনায় অবৈধ।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে এক সমাবেশে এ কথা বলেন তিনি।

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ১৯৭৩ সালে সংসদে বিরোধী দল ছিল না। এবারও বিরোধী দল নেই। এটা দ্বিতীয় বাকশাল। এই ফ্যাসিবাদী সরকারকে বিতাড়িত করতে আমরা টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত আন্দোলন করবো।

সমাবেশে কয়েকশ’ আইনজীবী অংশ নিয়ে সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে না ফেরার শপথ নেন। তারা নির্বাচন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়া যাওয়ারও শপথ নেন।

সমাবেশে অংশ নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জয়নুল আবেদীন বলেন, আইনজীবীরা যে শপথ নিয়েছেন, এ শপথ বিফলে যাবে না।

তিনি বলেন, সুপ্রিম কোর্টের আইনজীবীরা যখন আন্দোলনে নেমেছে তাদের আন্দোলন বিফলে যাবে না। সারা দেশের মানুষ আন্দোলনে আসবে। সেই আন্দোলনে সরকারের পতন হবে।

ইউনাইটেড ল’ইয়ার্স ফন্টের কো-কনভেনর সুব্রত চৌধুরী বলেন, যে আগুন জ্বালিয়েছেন সেই আগুনে দগ্ধ হবে আওয়ামী লীগ। এই ক্ষমতা এক মাসও টিকবে না।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, নির্বাচন জনগণ মেনে নেবে না। জনগণের ভোটাধিকার ফিরে না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

ইউনাইটেড লইয়ার্ ফ্রন্টের সমন্বয় সৈয়দ মামুন মাহবুব বলেন, জনতার বিস্ফোরণে ডামি সরকারের পতন হবে। প্রধানমন্ত্রী জনতার কাছে ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হবেন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন ইউএলএফের সুপ্রিম কোর্ট ইউনিটের কনভেনর আইনজীবী শাহ আহমেদ বাদল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, কে এম জাবির, মোহাম্মদ আলী, এ কে এম রেজাউল করিম খন্দকার, নাসরিন আক্তার, নূরে এরশাদ সিদ্দিকী প্রমুখ।

সমাবেশে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূইয়া, আইনজীবী গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, সুপ্রিম কোর্টে বারের সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক মোরশেদ আল মামুন লিটন, ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ, মো. আক্তারুজ্জামান, ড. গোলাম রহমান ভূইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক ট্রেজারার মো. কামাল হোসেন, আইনজীবী রেজাউল করীম রেজা, শরীফ ইউ আহমেদ, আবদুল্লাহ আল মাহবুব, গাজী তৌহিদুল ইসলাম, জহিরুল ইসলাম সুমন, শহীদুল ইসলাম সপু, মাহবুবুর রহমান খান, মো. পারভেজ হোসেন, ফাতেমা আক্তার, মো. মাকসুদ উল্লাহ, মাজেদুল ইসলাম পাটোয়ারি উজ্জল, একেএম এহসানুর রহমান, মু. কাইয়ুম, জামিউল হক ফয়সাল, গোলাম মোক্তাদির উজ্জলসহ শতাধিক আইনজীবী অংশ নেন।

এফএইচ/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।