দুই মন্ত্রীর বিরুদ্ধে রায় ঐতিহাসিক : বিএনপি


প্রকাশিত: ১০:০০ এএম, ২৭ মার্চ ২০১৬

আদালত অবমাননার অভিযোগে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের বিরুদ্ধে উচ্চ আদালতের দেয়া রায়কে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছে বিএনপি।

আদালত অবমাননায় খাদ্যমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নিঃশর্ত ক্ষমার আবেদন রোববার সকালে খারিজ করে দিয়ে ৫০ হাজার টাকা করে জরিমানা করেন উচ্চ আদালত। জরিমানা না দিলে সাত দিন বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে এই দুই মন্ত্রীকে।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে ৮ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ এ রায় দেন। এ সময় দুই মন্ত্রী আদালতে উপস্থিত ছিলেন।

এ রায়ের পর দুপুরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে গণমাধ্যমকে দেয়া প্রতিক্রিয়ায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আদালতের এ রায়কে ঐতিহাসিক হিসেবে অভিহিত করেন।

মির্জা ফখরুল বলেন, আদালতের এ রায়ের পর ওই দুই মন্ত্রীর মন্ত্রিত্বে থাকার আর প্রশ্নই আসে না। এখন তাদের নৈতিক দায়িত্ব হচ্ছে, নিজ থেকেই মন্ত্রিসভা থেকে সরে যাওয়া। অন্যথায় প্রধানমন্ত্রীর নৈতিক দায়িত্ব হবে, মন্ত্রিসভা থেকে ওই দুই মন্ত্রীকে সরিয়ে দেয়া।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ‘দুই মন্ত্রী সরকারে থাকবে কিনা, সেটা নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর। প্রধানমন্ত্রী তার সরকারকে কিভাবে দেখতে চান সেটাই এখন গুরুত্বপূর্ণ বিষয়।’

এদিকে, রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ‘আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় ওই দুই মন্ত্রী তাদের নৈতিকতা হারিয়েছেন কিনা কিংবা মন্ত্রী হিসেবে থাকতে পারবেন কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে মন্ত্রিসভা।’

এমএম/একে/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।