বাংলাদেশকে মগের মুল্লুক পাইছে ওরা: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ১৯ জুলাই ২০২৩

আমেরিকায় বিভিন্ন সময় মানুষ মেরে ফেলা হলেও বিবৃতি দেওয়া হয় না। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে বিবৃতি দেওয়া হয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘বাংলাদেশ হলেই একটা মগের মুল্লুক পাইছে ওরা।’

বুধবার (১৯ জুলাই) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে একজন স্বতন্ত্রপ্রার্থীর ওপর হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের দেওয়া যৌথ বিবৃতি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমাদের অ্যাক্টিভিস্ট ডিপ্লোম্যাট সম্পর্কে বলতে চাই। আমেরিকায় যখন তখন লোক মেরে ফেলে। তারা কি কখনো বিবৃতি দেয়? ইউএন (জাতিসংঘ) কি কোনোদিন বিবৃতি দিয়েছে? বলেছে যে আমেরিকায় লোক মারা যায় কেন? ক্যামব্রিজে বাঙালি ছেলে ফয়সাল মারা গেলো, তারা কি বলেছে তার তদন্ত কতদূর হয়েছে কিংবা রাষ্ট্রদূতরা কি দল বেঁধে কোনো বিবৃতি দিয়েছেন। তাদের জিজ্ঞেস করেন না কেন?

‘আপনারা জিজ্ঞেস করেন না প্রতিদিন লোক মারা যায় বিভিন্ন দেশে। তখন তারা কেন স্টেটমেন্ট দেয় না। আর বাংলাদেশ হলেই একটা মগের মুল্লুক পাইছে ওরা।’

মন্ত্রী বলেন, কারা (হিরো আলম) মারলো তদন্ত করে দেখতে হবে। এমনও হতে পারে কেউ কেউ ইনভলভ ছিল, আমরা জানি না। এমনও হতে পারে আগামীর নির্বাচন চায় না, তাই অনিশ্চয়তা তৈরির জন্য এ হামলা। নির্বাচন বানচাল করতে এ অকাম-কুকাম। আপনাদের (মিডিয়) এটা তদন্ত করে বের করা উচিত। আপনাদের সঙ্গে তাদের যখন তখন সাক্ষাৎ হয়। আপনারা তাদের দেশের কথা জিজ্ঞেস করেন না কেন?

তিনি আরও বলেন, লন্ডনে মেরে ফেলেছে আমাদের বাঙালি ছেলেদের। যুক্তরাষ্ট্র তো যখন তখন লোক মারে। রংবেরঙের দেখলেই মেরে ফেলে কিংবা হেনস্থা করে। সেগুলো নিয়ে প্রশ্ন করেছেন কখনো? আপনাদেরও সজাগ হওয়া উচিত। খালি আমার দেশ হলেই হইচই শুরু করে দেন। আর কোথাও কি হইচই করে এরকম।

আমাকে একটি অনুসন্ধানী প্রতিবেদন দেন কোন কোন দেশের ক্ষেত্রে তারা এ ধরনের বিবৃতি দিয়েছে মেরে ফেলার পর। কিছুদিন আগে কতগুলো লোক ফ্রান্সে আক্রান্ত হলো কেউ কি দল বেঁধে বিবৃতি দিয়েছে? তাহলে কেন শুধু বাংলাদেশ হলেই দেয়। এটাই সময় আপনারা ওই সব দেশের বিবৃতি প্রচার করা বন্ধ করেন। তারা আমাদের কাছে স্টেটমেন্ট না দিয়ে আপনাদের কাছে দেয়।

আইএইচআর/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।