খেলাপি ঋণ কমাতে কড়া নজরদারি


প্রকাশিত: ১০:১৮ এএম, ০৯ ডিসেম্বর ২০১৪

কয়েকটি ব্যাংকের খেলাপি ঋণ বড় অংকে বেড়ে যাওয়ায় তাদের কড়া নজরদারিতে নিয়ে আসবে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

মূলত খেলাাপি ঋণ কমাতে ও অনিয়ম রোধে এই বিশেষ কর্মসূচি নেওয়া হচ্ছে।
সূত্র বলছে, বিশেষ এই নজরদারির আওতায় অনিয়ম বেশি হচ্ছে এমন ব্যাংক ও উচ্চ খেলাপি ঋণ যেসব ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠক করবে কেন্দ্রীয় ব্যাংক।

জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জাগোনিউজকে বলেন, আমরা দূর্বল ব্যবস্থাপনা ও দুষ্ট ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে আলাদা করে বৈঠক করব। এটি ইতোমধ্যে শুরু হয়েছে।

নির্ভরযোগ্য সূত্র বলছে, বৈঠকে অনিয়ম ও অব্যবস্থাপনায় জড়িত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের ভৎসনা করা হচ্ছে, সর্তক করে দেওয়া হচ্ছে। এতেও কাজে না দিলে জরিমানা করা হবে। বাংলাদেশ ব্যাংক কঠোর অবস্থানে যাচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

সূত্র আরও বলছে, বর্তমানে ব্যাংক খাতের সব প্রধান নির্বাহীদের নিয়ে এক সঙ্গে সভা করার রেওয়াজ রয়েছে। তবে এই রেওয়াজের বাইরে এবার বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে বলে মঙ্গলবার সকালে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান।

সূত্র বলছে, একক ভাবে এসব বৈঠকে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সূচক প্রধান নির্বাহীদের সামনে তুলে ধরে এর উন্নয়নে সময় বেধে দেওয়া হচ্ছে। বিশেষ এই কার্যক্রমের অংশ হিসেবে রূপালি ব্যাংকের প্রধান নির্বাহীর সঙ্গে বৈঠক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, এবার জুলাই সেপ্টেম্বর মেয়াদে ব্যাংক খাতে খেলাপি ঋণ দাড়িয়েছে ৫৭ হাজার ২০০ কোটি টাকা। যা বিগত মেয়াদের থেকে ১১ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে, মোট খেলাপি ঋণের ৪৮ শতাংশই রয়েছে রাষ্ট্রয়াত্ত ব্যাংকগুলোতে। সোনালী, অগ্রণী, রূপালি, জনতা, বেসিক এবং বাংলাদেশ কর্মাস ব্যাংকে এই বড় অংকের খেলাপি রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।