খালেদা রাজনীতি করতে পারবেন না, এ কথা কোথাও নেই: আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৩
বিআইআইএসএস মিলনায়তনে সেমিনার উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করার ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না, এ রকম কথা তো বলা নেই। তবে বাস্তব অবস্থা হলো অসুস্থতার কারণে তার দণ্ডাদেশ স্থগিত করা হয়েছে। এটা মনে রাখতে হবে। তবে খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না, কারণ তিনি দণ্ডিত। এটা মনে রাখতে হবে। এখন বাস্তব অবস্থা কী সেটা আপনারা জানেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে এক সেমিনারের উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। ‘রোহিঙ্গা সংকট ও নিরাপত্তা চ্যালেঞ্জ: বাংলাদেশের কৌশল’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন মন্ত্রী।

আরও পড়ুুন>>> খালেদা জিয়ার রাজনীতি করার সুযোগ নেই: ওবায়দুল কাদের

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করার ক্ষেত্রে আইনগত কোনো বাধা আছে কি না?- সাংবাদিকদের এমন প্রশ্নে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, বাস্তব অবস্থা হচ্ছে, তার (খালেদা জিয়া) যে আবেদনটা, তার ভাই যে আবেদনটা করেছেন; সে আবেদনের মধ্যে বলা আছে তিনি গুরুতর অসুস্থ। যদি আরও ভালো চিকিৎসা না হয় তাহলে তার জীবন বিপন্ন। তখন তাকে মানবিক কারণে প্রধানমন্ত্রী সাজা স্থগিত রেখে মুক্তি দিয়েছেন। যিনি অসুস্থ তিনি রাজনীতি করতে পারবেন কি না সেটা আমি বারবার আপনাদের বলছি, সেটা আপনারা দেখেন, বিবেচনা করে দেখেন। স্বাভাবিক মানুষ মনে করে তিনি অসুস্থ, রাজনীতি করতে পারবেন না। এটা হচ্ছে বাস্তবতা।

খালেদা জিয়া দলীয় কার্যালয়ে অফিস করতে পারবেন কি না- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি পরিষ্কার করে বললাম। তাদের যদি এতটা দরকার হয়, তাদের আইজীবীর কাছে চিঠি লিখে জিজ্ঞেস করুক। তারা যদি ব্যর্থ হয় আমার কাছে জিজ্ঞেস করতে বলেন।

আরও পড়ুন>>> শর্ত অনুযায়ী খালেদা রাজনীতি করতে পারবেন না: তথ্যমন্ত্রী

তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে মন্ত্রী বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। নির্বাচন প্রক্রিয়ায় সংবিধানের এক চুলও বাইরে যাবে না আওয়ামী লীগ। আওয়ামী লীগ সরকারের আমলে সবসময় সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে। আগামী নির্বাচনও সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। নির্বাচনে সবাই আসুক এটা আওয়ামী লীগ চায়। কিন্তু কে আসবে, কে আসবে না এটা তাদের দলীয় সিদ্ধান্ত।

সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আন্তর্জাতিক মহলের চাপ আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, আমাদের কাছে কোনো আন্তর্জাতিক চাপ নেই। জনগণের কাছে যে দায়বদ্ধতা আছে সে দায়বদ্ধতা থেকে আমরা একটা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই।

আরও পড়ুন>>> খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন: কৃষিমন্ত্রী

তিনি বলেন, মানুষ যদি ম্যান্ডেট না দিতো তাহলে ২০১৪ সালে এবং পরে ২০১৮ সালে আমরা সরকার চালাতে পারতাম না। জনগণের আমাদের প্রতি ম্যান্ডেট আছে বলেই আমরা সরকার চালাচ্ছি। আমরা হ্যাঁ-না ভোটের মতো নির্বাচন করবো না। আগামী নির্বাচন সুষ্ঠু হবে, নিরপেক্ষ হবে।

এফএইচ/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।