বাংলা ভাষার বিকৃত উচ্চারণ অপরাধ : ইনু


প্রকাশিত: ০৭:১৬ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৬

বাংলা ভাষার উচ্চারণে বিকৃত করা এক ধরণের অপরাধ বলে মন্তব্য করেছেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু। রোববার সকাল ১১টায় রাজধানীস্থ জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সেমিনার কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
 
তথ্যমন্ত্রী বলেন, আঞ্চলিক ভাষায় কথা বলা কোনো অপরাধ না। বাংলা ভাষার মধ্যে সমৃদ্ধ অংশ আঞ্চলিক ভাষাও। প্রত্যন্ত অঞ্চলের মানুষের মধ্যে বাংলা ভাষার অভিব্যক্তি প্রকাশ পায়। তবে এক শ্রেণির মানুষের মধ্যে বাংলা ভাষার বিকৃতি লক্ষ্য করা যাচ্ছে।

তিনি বলেন, যারা বাংলা ভাষার উচ্চারণ বিকৃতভাবে করে থাকেন। এটি এক ধরণের অপরাধ। এমন বিকৃত মানসিকতার মানুষদের রুখে দেয়া সময়ের দাবি। নইলে বাংলা ভাষার সকীয়তা রক্ষা কঠিন হয়ে পড়বে।
 
মন্ত্রী আরো বলেন, অনেক পর্যায় অতিক্রম করে আজ এই পর্যায়ে এসেছে আমাদের বাংলা ভাষা। পাকিস্তান আমলে, ইংরেজ আমলে ও ওলন্দাজদের সময়েও ভাষার প্রশ্নে বাংলাকে অবজ্ঞার চেষ্টা চলেছে। তবে তৃণমূলের শাসক শ্রেণির ভাষা ছিল বাংলা। না হলে বাঙালিদের শাসন করা কঠিন ছিল।

৯ম-৬ষ্ঠ গ্রেডের (প্রথম শ্রেণি) কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ পাঠ্যধারা উদ্বোধন উপলক্ষে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট  এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক একেএম শামীম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিভির মহাপরিচালক এসএম হারুন অর রশিদ, পাঠ্যধারা পরিচালক শারকে চামান খান, পাঠ্যধারা উপদেষ্টা সুফী জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

জেইউ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।