সরকারি কলেজ শিক্ষকদের কর্মবিরতি স্থগিত


প্রকাশিত: ১০:৪৩ এএম, ২৭ জানুয়ারি ২০১৬

অষ্টম পে-স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালসহ বিভিন্ন দাবিতে বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের কর্মবিরতি প্রধানমন্ত্রীর মূখ্য সচিব এবং শিক্ষা সচিবের আশ্বাসে স্থগিত করে নিয়েছে বিসিএস সাধারণ শিক্ষক সমিতি।

বুধবার রাজধানীর মেহেরাবা প্লাজায় নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কর্মবিরতি স্থগিতের সিদ্ধান্তের কথা জানান বিসিএস শিক্ষক সমিতির সভাপতি  অধ্যাপক নাসরিন বেগম।

তিনি বলেন, মূখ্য সচিব এবং শিক্ষাসচিবের আমন্ত্রণে আমাদের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে অধ্যাপক পদকে ৩য় গ্রেডের আশ্বাস দিয়েছন এবং পর্যায়ক্রেমে অন্যসব দাবি পূরণেরও আশ্বাস দেন তারা।

বৃহস্পতিবার থেকে শিক্ষকরা স্বাভাবিক ক্লাসে ফিরে যাবেন জানিয়ে তিনি বলেন, ফেব্রুয়ারি পর্যন্ত আমরা দাবি পূরণ হওয়ার বিষয়টি দেখবো, যদি দাবি আদায় না হয় তাহলে মার্চ থেকে আবার আন্দোলনে যাবো।

এর আগে অষ্টম পে-স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালসহ বিভিন্ন দাবিতে বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা কর্মবিরতি পালন করছিলেন। একই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দফতরে কর্মরত বিসিএস শিক্ষা ক্যাডাররাও কর্মবিরতি পালন করছিলেন। ফলে অচল হয়ে পড়েছিলো দেশের সব সরকারি কলেজ।
 
এর আগে শিক্ষক নেতাদের অভিযোগ ছিলো, শিক্ষা ক্যাডারের পদসমূহ ২য় ও ১ম গ্রেডে উন্নীতকরণের বিষয়টি অষ্টম পে-স্কেলে নেই। এর আগে শিক্ষা ক্যাডারের ৫ম গ্রেডের সহযোগী অধ্যাপকরা পদোন্নতি পেয়ে ৪র্থ গ্রেডের অধ্যাপক হতেন। সেখান থেকে ৫০ শতাংশ অধ্যাপকরা সিলেকশন গ্রেড পেয়ে ৩য় গ্রেডে উন্নীত হতে পারতেন।

কিন্তু নতুন বেতন কাঠামোয় উচিত ছিল এই বৈষম্য নিরসন করে শিক্ষা ক্যাডারের সদস্যদের মধ্য থেকে গ্রেড-১ নিশ্চিত করা। তা না করে উল্টো সিলেকশন গ্রেড বাতিল করায় অধ্যাপকদের ৪র্থ গ্রেড হতেই ‘অসম্মানজনকভাবে’ অবসরে যেতে হবে। অষ্টম জাতীয় বেতন কাঠামোয় এসব পদমর্যাদা ও বেতনক্রম অবনমনের প্রতিবাদে কয়েক মাস ধরে আন্দোলন করে আসছেন তারা।

দাবি পূরণে সরকারকে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন তারা। কিন্তু তাতেও দাবি আদায় না হওয়ায় ৪ ও ৫ জানুয়ারি পরীক্ষা বর্জনসহ পূর্ণদিবস কর্মবিরতি পালন করেন সরকারি কলেজ শিক্ষকরা। এরপরে ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেন। দাবি আদায়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ৪ ধাপের তিন দিনব্যাপী পূর্ণদিবস কর্মবিরতি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব আই কে সেলিম উল্লাহ খন্দকার, প্রজেক্ট অফিসার আসাদুজ্জামান আসাদ,সহযোগী অধ্যাপক এইচ এম ফজলে রাব্বি,মমিনুল হক প্রমুখ।

 
এএস/এসকেডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।