খালেদা-বার্নিকাট বৈঠক নিয়ে গােপনীয়তা


প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২৫ জানুয়ারি ২০১৬

পূর্ব নির্ধারিত বৈঠক হলেও সময়সীমা যে দুই ঘণ্টা গড়াবে তা কেউ হয়তো চিন্তাও করেননি। কিন্তু এত সময় ধরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটের মধ্যে কী কথা হলো তা নিয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় গুলশানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাসভবন ফিরোজাতে প্রবেশ করেন বার্নিকাট। পরে টানা দুই ঘণ্টা বৈঠক করেন তিনি। বৈঠক শেষে চলমান রাজনীতি নিয়ে কথা হয়েছে এমন কথা বলা হলেও আলোচনার মূল বিষয়বস্তু নিয়ে গােপনীয়তা রক্ষা করা হয়েছে। ফলে বিষয়টি নিয়ে কৌতূহলের সৃষ্টি হয়েছে।

বৈঠক শেষে উপস্থিত দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম অালমগীরসহ অন্যরা কথা না বললেও স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান অনানুষ্ঠানিকভাবে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘অতীত থেকে শিক্ষা নিয়ে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বাংলাদেশকে গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে গড়তে হবে- বৈঠকে এ নিয়েই আলোচনা হয়েছে।’ অতীত থেকে শিক্ষা নেয়া বলতে কী বুঝালেন, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মঈন খান বলেন, ‘গণতন্ত্র’।

তিনি বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূত দেখা করতে এসেছিলেন। প্রায় দুই ঘণ্টা বৈঠক হয়েছে। রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, আইনশৃঙ্খলাসহ রাজনীতির সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। বিশ্বায়নের রাজনীতিতে বাংলাদেশের গুরুত্ব কম না। শক্তিশালী রাষ্ট্রগুলো সারা বিশ্বের খোঁজখবর রাখে, সারাবিশ্বের সার্বিক বিষয় নিয়ে তারা চিন্তা করে।’

মধ্যবর্তী নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে মঈন খান বলেন, ‘নির্বাচন দেবে কি-না এটা সরকারের বিষয়। আমরা ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন প্রত্যাখ্যান করেছি। আমরা দ্রুত একটি সুষ্ঠু নির্বাচন চাই।’

একাত্তরে নিহত শহীদদের সংখ্যা বিতর্কের জেরে খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদোহ মামলার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি তো বলেছি, রাজনীতির সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।’

এমএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।