দুই বিচারপতির গোলমাল বাইরে আসবে কেন : সুরঞ্জিত


প্রকাশিত: ০২:২০ পিএম, ২৫ জানুয়ারি ২০১৬

সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি এস কে সিনহাকে সংযত হয়ে কথা বলার পরামর্শ দিয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন,  আপনার এই কথা কোনো রাষ্ট্রীয় সহনশীলতার কথা নয়। আপনাদের দুই বিচারপতির মধ্যে গোলমাল, আক্রোশ-বিক্রোশ; এটা বাইরে আসবে কেন?  
 
সোমবার দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমীতে  বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এম এ আজিজের শোকসভায় তিনি এ মন্তব্য করেন।

সুরঞ্জিত বলেন, অবসরে যাওয়ার পর বিচারকদের রায় লেখা ‘সংবিধান পরিপন্থী’ প্রধান বিচারপতির এমন বক্তব্য অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত এবং এটি মোটেও গ্রহণযোগ্য নয়।  

তিনি আরো বলেন, ‘সাংবিধানিকভাবে তিনি (প্রধান বিচারপতি) দেশের প্রধান তিনজনের একজন। প্রধান বিচারপতিরা প্রধান প্রধান বিচার করেন, প্রধান প্রধান কথা বলেন না। এ পদে থেকে তিনি এমন কিছু কথা বলে ফেলেছেন, যা জাতীয় রাজনীতিতে উত্তেজনা সৃষ্টি করেছে।

প্রবীন এ রাজনীতিবিদ বলেন,  সংবিধানের কোন জায়গায় লেখা আছে বিচারপতিরা অবসরে গেলে রায় লেখা যাবে না? এ কথা সংবিধানের কোথাও লেখা নেই। নিজস্ব কোন্দলের জন্য জাতীয়ভাবে এত বড় একটা উত্তেজনা সৃষ্টি করবেন এটা আমরা আশা করি না।  

আপনাদের মধ্যে সংঘর্ষ চলছে, আর আপনি সেটা নিয়ে পাবলিকলি কথা বলে অনেককে কথা বলার সুযোগ করে দিয়েছেন। এতে আমরা খুবই মর্মাহত।’

সাবেক এ মন্ত্রী আরো বলেন, ‘আপনি আরও সংযত হয়ে কথা বলুন। এমন কোনো কথা বলবেন না যা জাতীয় রাজনীতিতে প্রভাব ফেলবে, সংঘাতপূর্ণ পরিবেশ সৃষ্টি হবে। আপনার এখনো সময় আছে। প্রতিষ্ঠানটির কথা চিন্তা করুন।’

তিনি বলেন, ‘আপনাকে প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ দেওয়ার পর রাগ-অভিমান, বিদ্বেষ সব ভুলে গিয়ে দেশের জন্য, জাতির জন্য আপনার কাজ করে যাওয়ার কথা। আর আপনি বলে উঠলেন, আপনার ক্ষমতা কেড়ে নেওয়া হচ্ছে। আইনের শাসনের যুগ, আপনারা তো স্বাধীন, আলাদা। সংবিধানে স্পষ্ট লেখা, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি এই তিনটি অঙ্গনই একে অপরের পরিপূরক।

সংগঠনের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানার সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

এএসএস/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।