যুক্তরাষ্ট্রের ফার্গুসন শহরে বিক্ষোভ চলছেই


প্রকাশিত: ০৯:৪৭ এএম, ২৬ নভেম্বর ২০১৪

কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউনকে গুলি করে হত্যার মামলার রায়কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ফারগুসন শহরে বিক্ষোভ চলছেই। ব্রাউনকে গুলি করে হত্যা করা পুলিশের শ্বেতাঙ্গ সদস্য ড্যারেন উইলসনকে নির্দোষ ঘোষণার সিদ্ধান্তে সোমবার রাতে ফারগুসনে সহিংসতা ছড়িয়ে পড়ে। ব্যাপক ভাঙচুরের পাশাপাশি লুটপাটের ঘটনাও ঘটে।

এ অবস্থায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আধা সামরিক বাহিনীর ২ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হচ্ছে। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও ফাঁকা গুলি ছুঁড়তে বাধ্য হয়। শতাধিক বিক্ষোভকারীকেও গ্রেপ্তার করা হয়।

এদিকে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে জড়িতদের বিচারের আওতায় আনার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউইয়র্ক থেকে সিয়াটল বা লস অ্যাঞ্জেলস পর্যন্ত ছোট-বড় সব শহরেই বিক্ষোভকারীরা রাস্তায় নেমে কৃষ্ণাঙ্গ তরুণ হত্যার প্রতিবাদ জানাচ্ছেন। প্রতিদিনই নতুন নতুন শহরে বিক্ষোভের প্রস্তুতি চলছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।