শেখ হাসিনার নের্তৃত্বে অর্থ সূচকে এগিয়েছে দেশ


প্রকাশিত: ০৯:০৫ এএম, ২১ জানুয়ারি ২০১৬

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নের্তৃত্ব, দক্ষতা আর প্রজ্ঞার কারণে অর্থনৈতিক সূচকে এগিয়েছে বাংলাদেশ। তার প্রমাণ বিশ্বব্যাংকের মূল্যায়ণে বাংলাদেশ এখন নিম্নমধ্যম আয়ের দেশ।

সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরাম এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) এর যৌথ উদ্যোগে আয়োজিত “দক্ষিণ এশিয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা সম্মেলন-২০১৬” উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বৃহস্পতিবার সকাল ১১টায় সম্মেলনের উদ্বোধন করেন তিনি।

মন্ত্রী বলেন, আন্তঃউন্নয়নের প্রয়োজনে নিজেদের মধ্যে আমাদের প্রযুক্তি স্থানান্তরের উদ্যোগ নিতে হবে। প্রশিক্ষণ ও কারিগরি দক্ষতা বিনিময় করতে হবে। দক্ষিণ এশিয়ায় এসএমই পণ্য কেনা বেচার কমন মার্কেট গড়ে তুলতে হবে।

পণ্যের গুণগতমান নিশ্চিত করতে কমন স্ট্যান্ডার্ড নির্ধারণ ও বাস্তবায়ন জরুরি উল্লেখ করে মন্ত্রী বলেন, সার্কভুক্ত দেশগুলো অভিন্ন আঞ্চলিক মান প্রণয়ন ও বাস্তবায়নের চুক্তিতে স্বাক্ষর করেছে। এতে করে এ অঞ্চলের এসএমই পণ্যের গুণগতমান আরও উন্নত হবে।

মন্ত্রী বলেন, আমাদের সরকারের সুষম আর্থ-সামাজিক নীতির ফলে জনগণের মাথাপিছু আয় ১০১৪ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। শিশু মৃত্যুহার-হ্রাস, গড় আয়ু বৃদ্ধি, শিক্ষা, জনস্বাস্থ্য, নারী ক্ষমতায়ন, লিঙ্গ বৈষম্য হ্রাস, বৈদেশিক মুদ্রার রিজার্ভসহ অনেক সূচকেই এগিয়েছে বাংলাদেশ।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতকে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের মূল চালিকা শক্তি হিসেবে গ্রহণ করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এ খাতের উপর ভর করেই দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। দেশের শতকরা ৯০ শতাংশ শিল্প ও ব্যবসা এসএমই খাতের আওতাভুক্ত।

অনুষ্ঠানে সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের প্রেসিডেন্ট মির্জা নুরুল গণি শোভনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মুখ্য সচিব রাজিবা সিংহা, এফবিসিসিআই’র সহ-সভাপতি মাহবুবুল আলম, নাসিব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ।

এছাড়া সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের নের্তৃবৃন্দ, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা ও শিল্প উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দ্বিতীয় বারের মতো সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের এই সম্মেলনটি ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। ফোরামটি ২০০৫ সালের ১৬ ফেব্রুয়ারি প্রতিষ্ঠার পর থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন, অভিজ্ঞতা, ধারণা, মতামত, প্রভাব ও সহযোগিতমূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

জেইউ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।