নতুন উদ্যোক্তাদের উৎসাহিত করতে শাবিতে সেমিনার


প্রকাশিত: ০৪:১৮ এএম, ২১ জানুয়ারি ২০১৬

নবীন উদ্যোক্তাদের উৎসাহিত করার প্রতিযোগিতা ‘কানেক্টিং স্টার্টআপস বাংলাদেশ’ এর বিভিন্ন বিষয়ে বুধবার বিকেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতার আয়োজক সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বেসিস, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। এছাড়া সহযোগিতায় ছিল বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার বিষয়ক সংগঠন ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব`।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত এই সেমিনারে বক্তা হিসেবে ছিলেন প্রেনিউরল্যাবের সিইও আরিফ নেজামি, বেসিসের প্রজেক্ট ও ইভেন্ট এক্সিকিউটিভ শাফায়েত চৌধুরী, সিলেটের প্রখ্যাত আইটি ফার্ম টেকনেক্সটের উদ্যোক্তা সৈয়দ রেজওয়ানুল হক রুবেল ও সহ-উদ্যোক্তা শাহজাহান জুয়েল।

সেমিনারে বক্তারা ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকল্পে আইটি সেক্টরের অবদান ও এই উদ্যোগের লক্ষ্য, উদ্দেশ্য এবং আবেদন করার প্রক্রিয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও পরিশ্রম ও অধ্যবসায়ের মাধ্যমে কিভাবে একটি স্টার্টআপ সফলতার মুখ দেখে তাও বলেন তারা।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সাস্ট ক্যারিয়ার ক্লাবের সভাপতি উত্তম দাশ এবং সঞ্চালনায় ছিলেন সাস্ট ক্যারিয়ার ক্লাবের অর্থ সম্পাদক অপু চন্দ্র।

সেমিনার শেষে লটারির মাধ্যমে ভাগ্যবান পাঁচজন দর্শককে রাউটার, ওয়ারল্যাস কিবোর্ড, হেডফোনসহ আকর্ষণীয় পুরস্কার দেয়া হয়।

কানেকটিং স্টার্টআপস হচ্ছে নবীন উদ্যোক্তাদের উৎসাহিত করার পাশাপাশি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে যোগসূত্র তৈরির একটি আয়োজন। প্রযুক্তির ক্ষেত্রে নতুন উদ্ভাবনী ধারণা অথবা দুই বছরের কম সময়ের কোনো স্টার্টআপ যাদের ব্যবসায়িক মূলধন পাঁচ হাজার ডলারের কম, তারা কানেকক্টিং স্টার্টআপস প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

প্রতিযোগিতায় বিজয়ীরা পাবেন জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে বরাদ্দকৃত স্থানে কার্যালয় স্থাপনের জায়গা, অর্থ সংস্থানের ব্যবস্থা, উদ্ভাবনী অনুদানসহ বিশ্ব স্টার্টআপস এক্সেলারেটর প্রোগ্রামে অংশ নেয়ার সুযোগ। প্রতিযোগিতায় নিবন্ধনের শেষ সময় ৩০ জানুয়ারি। বিস্তারিত জানা যাবে www.connectingstartupsbd.net এই ওয়েবসাইটে।

আব্দুল্লাহ আল মনসুর/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।