গ্রাহকদের টাকা ফেরত দিয়ে বিদ্যুৎ সংযোগ দিলেন এমপি


প্রকাশিত: ০৬:৫০ পিএম, ১৭ জানুয়ারি ২০১৬

বিদুৎ সংযোগের নামে গ্রাহকদের কাছ থেকে টাকা তুলে এক যুবলীগ নেতার আত্মসাৎ করার বিরুদ্ধে এক বিরল ঘটনা ঘটালেন সংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস। বিদ্যুৎ গ্রাহকদের উদ্দেশ্যে তার এক কথা  “আগে টাকা ফেরত লও, তারপর বিদ্যুৎ নাও”।

পরে তিনি ওই যুবলীগ নেতার কাছ থেকে আত্মসাৎকৃত সমুদয় টাকা ফেরৎ নিয়ে বিদ্যুৎ গ্রহীতাদের মধ্যে ফেরৎ দেয়ার পর বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন। ঘটনাটি ঘটে গত শনিবার রাতে গুরুদাসপুর উপজেলার পশ্চিম নওপাড়া গ্রামে।

বিদ্যুৎ সংযোগ অনুষ্ঠানে উপস্থিত লোকজন ও স্থানীয় অধিবাসীরা জানান, সম্প্রতি নাটোরের গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের পশ্চিম নওপাড়া গ্রামে ৩০ লাখ টাকা ব্যয়ে ৪৭ জন গ্রাহকের জন্য পৌনে এক কিলোমিটার বিদ্যুৎ সংযোগের লাইন স্থাপন করে বড়াইগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২। কিন্তু স্থানীয় যুবলীগ নেতা ইউনুস আলী বাবু বিদ্যুৎ সংযোগ দেয়ার নাম করে ৪০ জনকে গ্রাহকের কাছ থেকে দুই হাজার ৫’শ টাকা করে মোট এক লাখ টাকা আদায় করেন।

এনিয়ে সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুসের ফেসবুক পেইজে এক গ্রাহক টাকা আদায়ের বিষয়ে কমেন্ট করেন। পরে সংসদ সদস্যের নজরে আসলে শনিবার রাতে পশ্চিম নওপাড়া গ্রামে বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করতে যান এমপি আব্দুল কুদ্দুস। এসময় বিদ্যুৎ সংযোগের নামে গ্রাহকদের কাছ থেকে আদায় করা টাকা পরিশোধের জন্য বাবুর ওপর চাপ সৃষ্টি করেন তিনি।

এক পর্যায়ে উপস্থিত গ্রাহকদের উদ্দেশ্যে বলেন, বিদ্যুৎ সংযোগ দিতে কোনো টাকা লাগে না। আপনাদের কাছ থেকে যে অবৈধভাবে টাকা নিয়েছে তার কাছ থেকে টাকা ফেরৎ নিন। তারপরে তিনি বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করবেন। এ পর্যায়ে বাধ্য হয়েই ইউনুস আলী বাবু সমুদয় টাকা সভাস্থলে এমপি কুদ্দুসের হাতে তুলে দেন। এরপর এমপি কুদ্দুস সমাবেশের মধ্যেই ৪০ জন গ্রাহকের টাকা ফেরৎ দিয়ে বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন।

এঘটনায় এলাকায় বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। এখন এলাকার মানুষের মুখে মুখে আগে টাকা ফিরত লও, পরে বিদ্যুৎ সংযোগ নাও। বিদ্যুৎ সংযোগ উদ্বোধন অনুষ্ঠানে চাপিলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল করিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার নিতাই কুমার সরকার, গুরুদাসপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম মোস্তাফিজুর রহমান, বড়াইগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল জলিলসহ অন্যান্যরা।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এলাকার উন্নয়নের জন্য বিদ্যুৎ সংযোগ দেয়া হচ্ছে। তিনি বিষয়টি নিজে তদারকি করছেন। সরকারে এই বিদুৎ সংযোগ নেয়ার জন্য কোনো ঘুষের প্রয়োজন হয় না। এমন কোনো ঘটনা ঘটলে তাকে অথবা আইন প্রয়োগকারী সংস্থাকে জানানোর অনুরোধ করেন তিনি।

সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস জানান, এর আগে বড়াইগ্রাম এলাকার এক ব্যক্তি বিদ্যুৎ সংযোগ দেয়ার নাম করে গ্রাহকদের কাছ থেকে টাকা আদায় করেন। পরে তিনি জানতে পারলে টাকা আত্মসাৎকৃত ওই ব্যক্তি জমি বিক্রি করে গ্রাহকদের টাকা পরিশোধ করেন।

রেজাউল করিম রেজা/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।