ফ্রিজের মিষ্টি পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর


প্রকাশিত: ১১:৫০ এএম, ১২ জানুয়ারি ২০১৬

মোটা হওয়ার জন্য মিষ্টি ঠাণ্ডা পানীয় যারা পান করেন তাদের শরীরের অভ্যন্তরের অঙ্গপ্রত্যঙ্গ চর্বিতে ঢেকে যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট ও ম্যাসাচ্যুসেটস ইনস্টিটিউটের এক গবেষণায় মিষ্টি জাতীয় পানীয়কে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে সতর্ক করা  হয়েছে। খবর ডেইলি মেইল।

বিজ্ঞানীরা বলছেন, যারা এ ধরনের পানীয় প্রত্যেক দিন পান করেন তাদের অভ্যন্তরীন অঙ্গ-প্রত্যঙ্গে চর্বির মাত্রা যারা পান করেন না তাদের চেয়ে ৩০ শতাংশ বাড়তে পারে।

ছয় বছর ধরে মধ্যবয়সী এক হাজার মানুষের ওপর ওই গবেষণা চালানো হয়েছে। বলা হয়েছে, প্রতিনিয়ত ফ্রিজের ঠাণ্ডা পানীয় পান করলে যকৃত, অগ্ন্যাশয় ও অন্ত্রের মতো স্পর্শকাতর অঙ্গ চর্বি গ্রাস করতে পারে। এছাড়া হার্টের সমস্যা ও ডায়াবেটিসের ঝুঁকিও বাড়িয়ে দেয় এসব পানীয়।

ওই গবেষণায় অংশ নেয়া প্রত্যেককেই চিনিযুক্ত পানীয় পান করানো হয়। পরে নির্দিষ্ট সময় শেষে তাদের বিশেষভাবে এক্সরে করানো হয়। সেখানে দেখা যায়, শুরুর দিকে শরীরে যেরকম চর্বি শরীরে ছিল তার আমূল পরিবর্তন ঘটেছে। প্রকল্পের শেষে তাদের শরীরে অতিরিক্ত মাত্রায় চর্বি পাওয়া গেছে। বিজ্ঞানীরা সতর্ক করে বলছেন, প্রতিনিয়ত ফ্রিজের চিনিযুক্ত পানীয় পান করলে অভ্যন্তরীন অঙ্গ চর্বিতে ঢেকে যেতে পারে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও বোস্টনের টাফট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, গবেষণায় নতুন একটি তথ্য পাওয়া গেছে, আর সেটি হলো মিষ্টি পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।