মার্কিন হুমকির জবাব দিতেই হাইড্রোজেন বোমা : উ. কোরিয়া


প্রকাশিত: ১০:১৩ এএম, ১০ জানুয়ারি ২০১৬

যুক্তরাষ্ট্রের পরমাণু যুদ্ধের হুমকি থেকে নিজেদের রক্ষা করতেই হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর তিনি এ মন্তব্য করেন।  

বুধবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কোরিয়ান সেন্ট্রাল টেলিভিশনে বিশেষ ঘোষণায় বলা হয়, উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে। এছাড়া আরো বলা হয়, পিয়ং ইয়ং আক্রান্ত না হলে এটি ব্যবহার করা হবে না। এ ঘটনার পর থেকে বিশ্বের বিভিন্ন দেশ উত্তর কোরিয়ার এ ধরনের কাজের নিন্দা জানান।

জাপান, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া পিইয়ং ইয়ংয়ের বিরুদ্ধে উসকানির অভিযোগ এনেছে। সীমান্তে লাউডস্পিকার আবার চালু করে দিয়েছে দক্ষিণ কোরিয়া। এছাড়া মিত্র দেশের নিরাপত্তা রক্ষা ও পিয়ং ইয়ংয়ের বিরুদ্ধে শক্তি প্রদর্শন করতে দ. কোরিয়ার আকাশে রোববার বোমারু বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

কিম জং উন বলেছেন, উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের আগ্রাসন মোকাবিলা করতে প্রয়োজনে হাইড্রোজেন বোমা ব্যবহার করা হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়া ভূগর্ভে তিন দফা পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে বিশ্বাস করা হয়।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।