কর কমিশনারদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু


প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ০৩ জানুয়ারি ২০১৬
কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ শুরু হয়েছে

জাতীয় রাজস্ব বোর্ডের কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের বিষয়ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় রোববার বিকেলে ঢাকাস্থ বিসিএস (কর) একাডেমির সম্মেলন কক্ষে অতিরিক্ত সহকারী কর কমিশনারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

দুই মাসব্যাপি এ প্রশিক্ষণ কর্মসূচিতে কর বিভাগের অধীন বিভিন্ন কর কমিশনারেটের অতিরিক্ত সহকারী কর কমিশনার পদমর্যাদার ২৪ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন। জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আয়কর অনুবিভাগের সকল সদস্যসহ অন্যান্যদের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি) এর মহাপরিচালক মো. বেলাল উদ্দিন, বিসিএস (কর) একাডেমির মহাপরিচালক ড. খন্দকার মো. ফেরদৌস আলমসহ কর বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নজিবুর রহমান বলেন, জাতীয় জীবনের সর্বত্র একটি রাজস্ব বান্ধব সংস্কৃতি সৃজন করার লক্ষ্যে বর্তমান রাজস্ব প্রশাসনের গৃহীত ‘সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা নীতি’ যথাযথ বাস্তবায়নে কর কর্মকর্তাদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ গ্রহণের এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় ও সময়োপযোগী। রাজস্ব আহরণ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত কর বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ সেবার মানসিকতা নিয়ে সততা ও নিষ্ঠার সঙ্গে অবিরাম কাজ করে যাচ্ছেন। ফলে সম্মানিত করদাতাগণ উৎসবমুখর পরিবেশে কর অফিসগুলো থেকে নিয়মিতভাবে কর সেবা পাচ্ছেন।

তিনি আরো বলেন, সরকার ঘোষিত ‘রূপকল্প-২০২১’ অনুযায়ী ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৪১ সালে একটি সুখী, সমৃদ্ধ, শিক্ষিত, শক্তিশালী, স্বাবলম্বী ও উন্নত বাংলাদেশ বিনির্মাণে দেশের সামগ্রিক অর্থনৈতিক অগ্রগতি সাধন ও অভ্যন্তরীণ সম্পদ আহরণ জোরদার করার দৃঢ় প্রত্যয়ে জাতীয় রাজস্ব বোর্ড মাননীয় প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনা অনুসারে জনগণের উপর করের বোঝা না বাড়িয়ে করের আওতা বা করনেট সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত সফলভাবে বাস্তবায়নের ক্ষেত্রে অতিরিক্ত সহকারী কর কমিশনারদের আরো দক্ষতার সঙ্গে কাজ করতে হবে এবং সকল ক্ষেত্রে করদাতা-বান্ধব পরিবেশ বজায় রাখতে হবে।

এ ক্ষেত্রে এই বুনিয়াদি প্রশিক্ষণ অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে উল্লেখ করে তিনি প্রশিক্ষণার্থীদেরকে আন্তরিকতা, প্রজ্ঞা এবং যথাযথ মনোযোগের সঙ্গে প্রশিক্ষণ গ্রহণ এবং পরবর্তীতে এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান সঠিকভাবে জনকল্যাণে কাজে লাগানোর জন্য নির্দেশনা দেন।

এসএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।