ফাস্ট বোলারের খোঁজে রবি ও বিসিবি


প্রকাশিত: ০২:৩৬ পিএম, ০১ জানুয়ারি ২০১৬

সারাদেশ থেকে প্রতিভাবান ফাস্ট বোলার খুঁজে বের করতে ‘রবি ফাস্ট বোলার হান্ট’ নামে একটি ক্যাম্পেইন চালু করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও রবি আজিয়াটা লিমিটেড। আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ক্যাম্পেইনটি চলবে। শুক্রবার থেকে শুরু হয়েছে এর নিবন্ধন কার্যক্রম।

এসএমএস অথবা অনলাইন এবং দেশজুড়ে নির্দিষ্ট রবি ওয়াক-ইন-সেন্টারে গিয়েও নিবন্ধন করা যাবে। ফাস্ট বোলিং প্রতিভা মেলে ধরার এ সুযোগ ছেলে ও মেয়ে উভয়ের জন্যই থাকছে। উভয় (ছেলে ও মেয়ে) অংশগ্রহণকারীদের বয়স ১৬ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে। তবে ছেলেদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৫ ফুট হতে হবে। আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত আগ্রহী তরুণ-তরুণীরা নিবন্ধন করতে পারবেন।  

আগ্রহী অংশগ্রহণকারীরা রবি নম্বর থেকে ফাস্ট (FAST) লিখে ২১২১৩ নম্বরে এসএমএস করে নিবন্ধন করতে পারবেন। এসএমএস পাঠানোর পর তার সঙ্গে শিগগিরই যোগাযোগ করা হবে বলে একটি নিশ্চিতকরণ এসএমএস পাঠানো হবে। এছাড়া www.wearetigers.com.bd সাইটটি ভিজিট করে বা নির্দিষ্ট রবি-ওয়াক-ইন সেন্টারে গিয়েও নিবন্ধন করা যাবে।

দুই দফায় এই ক্যাম্পেইনটি চলবে। প্রথম দফাটি শুরু হবে ১৭ জানুয়ারি এবং দেশের ১৬টি স্থানে ফাস্ট বোলার নির্বাচন প্রক্রিয়া চলবে। চূড়ান্ত নির্বাচনের জন্য বাছাইকৃত ৬৪ জনকে হাই পারফরম্যান্স ক্যাম্পে অংশগ্রহণের জন্য ঢাকায় নিয়ে আসা হবে।

অংশগ্রহণকারীদের শারীরিক যোগ্যতা ও দক্ষতার (ওজন, উচ্চতা, ভারসাম্য, নি টু ওয়াল টেস্ট) ওপর ভিত্তি করে যাচাই করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারীকে পর্যবেক্ষণ ও তাদের রেকর্ড সংগ্রহের জন্য জাতীয় ক্রিকেট একাডেমি থেকে বোলিং কোচ নিযুক্ত থাকবেন। যাচাই-বাছাইপর্ব শেষে শীর্ষ ১২ জন (১০ জন ছেলে ও ২ জন মেয়ে) খেলোয়াড়কে বিজয়ী ঘোষণা করা হবে। সেই ১২ জন যেন জাতীয় পর্যায়ে খেলতে পারেন এজন্য তাদের হাই পারফরম্যান্স টিমের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে।  

ক্যাম্পেইনটি নিয়ে উচ্চ প্রত্যাশা জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান। তার মতে, ক্রিকেট জগতে অন্যতম শীর্ষ হয়ে থাকতে হলে মানসম্মত ফাস্ট বোলার তৈরি করা ছাড়া উপায় নেই। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘এ আয়োজনের মাধ্যমে আমরা আগামী দিনের মাশরাফি, রুবেল ও তাসকিনদের খোঁজার চেষ্টা করছি। আমি নিশ্চিত এ পদক্ষেপের মাধ্যমে তাদের খুঁজে পাওয়া যাবে। বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে রবি প্রতিনিয়ত সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ায় তাদের ধন্যবাদ জানাচ্ছি’।

আরটি/একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।