জেএসসিতে বরিশালে পাসের হার ৯৭.২৬

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৮:০৯ এএম, ৩১ ডিসেম্বর ২০১৫

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ৯৭.২৬ । এ বছর বরিশাল বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১৩ হাজার ৪৬৪ জন। এর মধ্যে ছেলে জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৯০৩ জন এবং মেয়ে পেয়েছে ৮ হাজার ৫৬১ জন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষা বোর্ডের হল রুমে ফল ঘোষণা করেন সচিব আব্দুল মোতালেব। এ সময় পরীক্ষা নিয়ন্ত্রক মু. আলমগীর হোসেনসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। স্কুল পর্যায়ে ফল ঘোষণা করা হবে দুপুর ২টার পর।

বরিশাল বোর্ডের অধীনে ১ হাজার ৬৮৩টি স্কুল থেকে এ বছর জেএসসি পরীক্ষায় ১ লাখ ৬ হাজার ৮৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৩ হাজার ১৮১ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৯ হাজার ৩২৯ জন এবং ছাত্রী ৫৩ হাজার ৮৫২ জন।

পাসের হার এবং জিপিএ ৫ উভয় ক্ষেত্রেই বরিশাল বিভাগে মেয়েরা এগিয়ে। এর কারণ হিসেবে বোর্ডের সচিব আব্দুল মোতালেব বলেন, মেয়েরা ছেলেদের তুলনায় পড়াশোনায় বেশি মনযোগী এবং তারা পড়াশোনার পেছনে সময়ও বেশি ব্যয় করে।

শিক্ষা বোর্ডের কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের ঝালকাঠী জেলায় পাসের হার ৯৮.৬৭, ভোলায় ৯৮.৫৪, বরিশালে ৯৭.৭০, পটুয়াখালীতে ৯৭.২৩, পিরোজপুরে ৯৭.২১ এবং বরগুনায় পাসের হার ৯৩.২০ ভাগ।

বিভাগের পটুয়াখালীর ১৬৫ শিক্ষা প্রতিষ্ঠান, বরগুনার ৭৭টি, বরিশালের ২৬৫টি, পিরোজপুরে ১৬৯টি, ভোলায় ১৬৪টি এবং ঝালকাঠীর ১২৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

এবার জেএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে অসদুপায় অবলম্বনের জন্য বহিস্কার হয়েছিল ১৭ শিক্ষার্থী। গত বছর বরিশাল বোর্ডে জেএসসিতে পাসের হার ছিল ৯৭.৯২ ভাগ এবং জিপিএ ৫ পেয়েছিল ১০ হাজার ২৮৫ জন।

সাইফ আমীন/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।