পিএসসিতে পাসের হারে শীর্ষে রাজশাহী


প্রকাশিত: ০৬:০৭ এএম, ৩১ ডিসেম্বর ২০১৫

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিএসসি) পাসের হারের দিক থেকে ৭ বিভাগের মধ্যে শীর্ষে রয়েছে রাজশাহী বিভাগ। সর্বনিম্ন পাসের হার সিলেট বিভাগে। আর গত বছর পাসের হারে শীর্ষে থাকা বরিশাল বিভাগে পাসের হার এবার কমে ৫ম স্থানে তারা। আজ বৃহস্পতিবার সকালে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত ফল বিশ্লেষনে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত ফল অনুযায়ী, রাজশাহী বিভাগে পাসের হার ৯৯ ভাগ গত বছর রাজশাহীতে পাসের হার ছিল ৯৮ দশমিক শূন্য ৪ ভাগ। এ বছর খুলনা বিভাগে পাসের হার ৯৮ দশমিক ৯৭ ভাগ। গত বছর খুলনায় পাসের হার ছিল ৯৭ দশমিক ৯৫ ভাগ। এ বছর ঢাকা বিভাগে পাসের হার ৯৮ দশমিক ৭৪ ভাগ। গত বছর ঢাকায় পাসের হার ছিল ৯৮ দশমিক ২৮। রংপুর বিভাগে এ বছর পাসের হার ৯৮ দশমিক ৫৬ ভাগ। গত বছর রংপুরে পাসের হার ছিল ৯৭ দশমিক ৭৪ ভাগ। চট্টগ্রাম বিভাগে পাসের হার ৯৮ দশমিক ৪১ ভাগ। গত বছর চট্টগ্রামে পাসের হার ছিল ৯৮ দশমিক ১৯ ভাগ। এ বছর বরিশাল বিভাগে পাসের হার ৯৮ দশমিক ৩০ ভাগ। গত বছর বরিশাল বিভাগে পাসের হার ছিল ৯৮ দশমিক ৭১ শতাংশ। এবছর সিলেট বিভাগে পাসের হার ৯৬ দশমিক ৭৯ ভাগ। গত বছর সিলেটে এ হার ছিল ৯৪ দশমিক ৯৫ ভাগ।

উল্লেখ্য, এ বছর প্রাথমিকে ২৭ লাখ ৯৭ হাজার ৭৭০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তবে এ বছর ২৯ লাখ ৫০ হাজার ৯২৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে নিবন্ধন করেছিল। গত ২২ নভেম্বর পিএসসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ৩০ নভেম্বর। মাঝখানে জায়ামাতের ডাকা হরতালের কারণে একদিন পরীক্ষা পিছিয়ে দেয়া হয়।

এনএম/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।