কৌশলে ব্যর্থ বিএনপি


প্রকাশিত: ০৬:০৫ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৫

সিটি কর্পোরেশন নির্বাচনে মাঝ পথ থেকে সরে এসে সমালোচনার মুখে পড়লেও নানা অনিয়মের অভিযোগ এনে সরকারের উপর চাপ প্রয়োগে সক্ষম হয়েছিল বিএনপি। তবে এবার শেষ পর্যন্ত কৌশলী অবস্থান নিয়ে শেষ পর্যন্ত নির্বাচনে থাকলো বিএনপি। ফলাফল একই। বরং ভরাডুবি সবত্রই। অর্থাৎ সব কৌশলই মার খেয়ে যাচ্ছে সরকার তথা আওয়ামী লীগের কাছে।

এদিকে দলের পক্ষ থেকে শেষ পর্যন্ত মাঠে থাকার ঘোষণা দেয়ার পর বিষয়টি নিয়ে নিজেদের অভ্যন্তরেই নানা আলোচনা-সমালোচনা হয়। দলের একটি পক্ষ অবশ্য মনে করেছিল বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় সেটা অনেক অাগেই প্রমাণিত হয়েছে। তবে সব কিছু বোঝার পরও কেনইবা নির্বাচনে অংশ নিলো বিএনপি তা নিয়ে সন্দিহান তারা।

অপরদিকে পৌর নির্বাচনে যোগ্য প্রার্থীদেরকে মনোনয়ন না দিয়ে বাণিজ্য করায় বিএনপিকে করুণ এই বিপর্যয় বরণ করতে হয়েছে বলেও মনে করছেন দলটির ভোক্তভোগী নেতারা। তাদের দাবি, যোগ্যদের মূল্যায়ন না করায় নীরব প্রতিশোধ নিয়েছে দলের ত্যাগী নেতাকর্মীরা। যতদিন না সময়োপযোগী সিদ্ধান্ত বিএনপি নিতে না পারবে ততদিন এমন ভাগ্য বরণ করতে হবে দলকে।

নাম প্রকাশ না করার শর্তে দলের এক শীর্ষ নেতা জাগো নিউজকে জানান, আমরা একের পর এক সরকারের ফাঁদে পা দিচ্ছি। সরকার তার ক্ষমতা পাকাপোক্ত করতে সব ধরনের কৌশল অবলম্বন করে চলছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আমরা এখন পর্যন্ত দলের নীতি নির্ধারণী সিদ্ধান্ত নিতেই ব্যর্থ হচ্ছি। এমন একটি নির্বাচন হলে কী হহতে পারে এবং না গেলে কী হতে পারতো এ ব্যাপারে স্পষ্ট ধারণা ছিল না দলীয় ফোরামে। তৃণমূলের সঙ্গে কেন্দ্রের সমন্বয়হীনতা আজকের এই পরিস্থিতির জন্য দায়ী।

অবশ্য নির্বাচনের শেষ মুহূর্তে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পৌর নির্বাচনে সরকারের নীল-নকশা বাস্তবায়ন হয়েছে।

নির্বাচনে এমন ভরাডুবির ইঙ্গিত পাওয়ার পর ফখরুল বলেন, ‘সরকারের জনপ্রিয়তা শূন্যের কোটায় নেমে এসেছে। দলীয় প্রতীকে নির্বাচন দিয়েছে এটা প্রমাণ করার জন্য যে আমাদের জনপ্রিয়তা এখন কমেনি।

তিনি বলেন, ‘নৈতিক বৈধতার প্রশ্ন দেখা দিলেই তারা এই অপকর্মগুলো করে। এই নির্বাচনে প্রমাণ হলো এ সরকারের কোনো জনপ্রিয়তা নেই। জোর করে ক্ষমতায় থাকার জন্য একনায়কতান্ত্রিক দেশে যেমন নির্বাচন হয়, নিজেদের পছন্দের লোক ক্ষমতায় বসানোর জন্য, তেমন একটি নির্বাচন করা হয়েছে।’

এমএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।