এমপি আজিজসহ ৬ জনের ফরমাল চার্জ দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৫ এএম, ২৯ ডিসেম্বর ২০১৫

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় পরোয়ানা জারির পর পালাতক গাইবান্ধার জামায়াতের সাবেক এমপি মো. আব্দুল আজিজ ওরফে ঘোড়ামারা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে তাদের বিরুদ্ধে মামলার শুনানির জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি দিন ধার্য করা হয়েছে।

মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। আদালতে শুনানি করেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী। তবে আসামী পক্ষের কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

সাবেক সংসদ সদস্য আবু সালেহ মো. আব্দুল আজিজ মিয়া (৬৫) ছাড়া অন্যান্য আসামিরা হলেন, মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো, আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)।

এর আগে ৬ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করে (ফরমাল চার্জ) আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য সময় আবেদন করেন প্রসিকিউটর হায়দার আলী।

গত ২৭ ডিসেম্বর তাদের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ২০১৪ সালের ২৬ অক্টোবর তদন্ত শুরু করে ২৭ ডিসেম্বর শেষ করা হয়। ছয়জনের বিরুদ্ধে মোট ছয় খন্ডে ৮শ` ৭৮ পৃষ্ঠার প্রতিবেদন প্রস্তুত করা হয়। মামলায় ২৫ জন সাক্ষী এবং জব্দ তালিকায় তিন জন মিলিয়ে মোট ২৮ জন সাক্ষী।

এছাড়া গত ২৩ নভেম্বর রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রিক্ষিতে ২৬ নভেম্বর  ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। পরে আসামিদের গ্রেফতার করা সম্ভব হয়নি বলে জানান আইন-শৃংখলাবাহিনীর সদস্যরা।

উল্লেখ্য, সাবেক সংসদ সদস্য আবু সালেহ মো. আব্দুল আজিজ মিয়াসহ বাকিদের বিরুদ্ধে হত্যা, নির্যাতন, অপহরণসহ মানবতাবিরোধী ৩ ধরণের অভিযোগ আনা হয়েছে।

এফএইচ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।