এখনও লড়াই ধরে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ


প্রকাশিত: ১১:২১ এএম, ২৮ ডিসেম্বর ২০১৫

দ্বিতীয় দিনই যে টেস্ট হেরে যেতে বসেছিল, সেই টেস্টে নাটকীয়ভাবে নিজেদের সম্ভাবনা টিকিয়ে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ৮৩ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর ক্যারিবীয়দের নিয়ে আশার আলো দেখাটাও যে ছিল বোকামি! কিন্তু উইকেটে যখন ড্যারেন ব্র্যাভো ছিলেন, তখন কেউ কেউ বাজি ধরারও সাহস পেয়েছিলেন। কারণ, ব্র্যাভোর মাঝেই যে সবাই লারার ছায়া খুঁজে পান!

সেই ব্রাভোই বাজিমাত করলেন। সঙ্গী হিসেবে নিয়েছিলেন কার্লোস ব্রাফেটকে। ৬ উইকেটে ৯১ রান নিয়ে তৃতীয় দিন শুরু করার পর অসি বোলারদের বেশ ভূগিয়েছেন ড্যারেন ব্রাভো আর কার্লোস ব্রাফেট। টেস্ট বাঁচানোর চেয়ে নিজেদের লজ্জা বাঁচানোর মিশনেই যেন প্রানপন লড়াই করে গেলেন তারা দু’জন। গড়লেন ৯০ রানের জুটি। তাতে সত্যি সত্যি লজ্জা এড়ানোর কাজটা সারা হয়ে গেছে ক্যারিবীয়দের।

১৭৩ রানের মাথায় যখন কার্লোস ব্রাফেট আউট হলেন, তখন তিনি ছিলেন ৫৯ রানে। অভিষেক টেস্টের অভিষেক ইনিংসেই হাফ সেঞ্চুরির মুকুট মাথায় নিয়ে দেশের লজ্জা বাঁচালেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার। ব্রাফেট আউট হওয়ার পর মাঠে নামেন কেমার রোচ। তিনিও ব্রাভোর সঙ্গে মিলে গড়েন ৩২ রানের জুটি। ২২ রান করে দলীয় ২১৫ রানের মাথায় আউট হন রোচ।

জেরোম টেলরও ২৪ রানের ছোট একটা জুটি গড়ে দিয়ে ক্যারিবীয়দের এগিয়ে নেয়ার কাজটি ভালোভাবে করে দেন। তিনি আউট হন ১৫ রান করে। এরপর জোমেল ওয়ারিকানকে সঙ্গে নিয়ে ৩২ রানের জুটি গড়ে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন ড্যারেন ব্রাভো নিজেই। দলীয় রান তখন ২৭১। এ সময় তার নামের পাশে শোভা পাচ্ছে ৮১ রান। ক্যারিয়ারে ১৪তম হাফ সেঞ্চুরি এটা তার।

প্রথম ইনিংসে ২৮০ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। নিশ্চিত ফলোঅন। কিন্তু স্টিভেন স্মিথ ফলোঅন করালেন না ওয়েস্ট ইন্ডিজকে। নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাট করার জন্য মাঠে নেমে গেলেন। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই জ্যাসন হোল্ডার আর কার্লোস ব্রাফেটের তোপের মুখে ৭ রানে প্রথম এবং ৪৬ রানে দ্বিতীয় উইকেট হারায় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে সেঞ্চুরিয়ান জো বার্নস আউট হন ৪ রান করে। ডেভিড ওয়ার্নার আউট হন ১৭ রান করে।

হাফ সেঞ্চুরি তুলে ৫৬ রানে আউট হয়েছেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা উসমান খাজা। ১২৩ রানে তৃতীয় উইকেট পড়ার পর অবশ্য স্টিভেন স্মিথ আর শন মার্শ বাকি সময়টা সাচ্ছন্দ্যেই কাটিয়ে দেন। তৃতীয় দিন শেষে ৭০ বলে ৭০ রান করে অপরাজিত রয়েছেন স্মিথ। আর ১৮ রান নিয়ে ব্যাট করছেন শন মার্শ। ক্যারিবীয়দের পক্ষে ৪৯ রান দিয়ে ২ উইকেট নেন জ্যাসন হোল্ডার। বাকিটি নেন কার্লোস ব্রাফেট। দুই ইনিংস মিলিয়ে অস্ট্রেলিয়া এগিয়ে রয়েছে ৪৫৯ রান। হাতে এখনও ৭ উইকেট।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।