বাংলা একাডেমি ফেলোশিপ পেলেন ৭ বিশিষ্ট ব্যক্তি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৫

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের সাত বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ প্রদান করা হয়েছে। শনিবার ‘বাংলা একাডেমির ৩৮তম বার্ষিক সাধারণ সভা ২০১৫’ অনুষ্ঠানে এ ব্যক্তিদের হাতে তুলে দেয়া হয় এ সম্মাননা। বাংলা একাডেমি প্রাঙ্গণে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান সভাপতিত্ব করেন। একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ২০১৪-২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন।

সাংস্কৃতিক সংগঠন ‘সুরের ধারা’র শিল্পীদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন এবং পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মধ্যদিয়ে সভার কাজ শুরু হয়। এরপর প্রয়াত গুণী ব্যক্তিত্বদের স্মরণে শোকপ্রস্তাব পাঠ এবং তাদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় বাংলা একাডেমি পরিচালিত চারটি পুরস্কার এবং বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাতজন বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ ২০১৫ প্রদান করা হয়।

বাংলা একাডেমি ফেলোশিপ ২০১৫ প্রাপ্তরা হলেন স্যার ফজলে হাসান আবেদ, ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, সাংবাদিক আবেদ খান, অধ্যাপক অনুপম সেন, মাহফুজ আনাম, শিল্পী পাপিয়া সারোয়ার এবং অধ্যাপক স্বপন আদনান। মাহফুজ আনাম এবং পাপিয়া সারোয়ার বিদেশে অবস্থান করায় মাহফুজ আনামের তার পক্ষে ভ্রাতৃবধূ ফেরদৌসী আনাম ও পাপিয়ার পক্ষে স্বামী সারোয়ার এ আলম ফেলোশিপ সম্মাননা গ্রহণ করেন।

পুরস্কার এবং ফেলোশিপপ্রাপ্তদের হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান এবং মহাপরিচালক শামসুজ্জামান খান।

একে/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।