চলচ্চিত্র উৎসবে ডিসেম্বরের প্রদর্শনী


প্রকাশিত: ০৭:০৫ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথ আয়োজনে চলছে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ শিরোনামে চলচ্চিত্র উৎসব। বাংলাদেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্র নিয়েই বছরব্যাপি প্রতিযোগিতামূলক এই আয়োজন।

উৎসবে নির্বাচিত চলচ্চিত্রগুলো নূন্যতম দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হয়। দর্শনীর টাকা দর্শকের উপস্থিতিতেই নির্মাতাদের হাতে তুলে দেয়া হয়।

ধারাবাহিকতায় উৎসবে ডিসেম্বর মাসের প্রদর্শনীর জন্য জমা হওয়া চলচ্চিত্র থেকে ১৩টি চলচ্চিত্র নির্বাচন করেছেন জুরি সদস্যরা। নির্বাচিত চলচ্চিত্রগুলোর মধ্যে ৭টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্রের উদ্বোধনী প্রদর্শনী হবে। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নির্বাচিত চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে আগামী ২৫ ডিসেম্বর ২০১৫, শুক্রবার। নির্বাচিত চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে বিকাল ৩টা, বিকাল ৫টা ও সন্ধ্যা ৭টায়।

প্রদর্শনীর জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলো :

বিকাল ৩টার পর্বে প্রদর্শিত হবে ৮টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র। সেগুলো হলো স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘স্বপ্ন’- নির্মাতা রুমু ইসলাম (উদ্বোধনী প্রদর্শনী), ‘টু-নেস’- নির্মাতা জাবেদ পাটওয়ারী (উদ্বোধনী প্রদর্শনী), ‘ডেড’স সার্কাস’- নির্মাতা ফরিদুল আহসান সৌরভ (উদ্বোধনী প্রদর্শনী), ‘কালার অফ ক্লাউডস’- নির্মাতা নাহিদ হাসান (উদ্বোধনী প্রদর্শনী), ‌‘দেয়াল’- নির্মাতা সুজন ভট্টাচার্য, ‘চোর’- নির্মাতা শাহজাহান শামীম, ‘সময়’- নির্মাতা আবু নাঈম মাহতাব মোর্শেদ এবং ‘এরপর বাস্তবতা’- নির্মাতা এস এ সাদিক (উদ্বোধনী প্রদর্শনী)।

বিকাল ৫টায় প্রদর্শিত হবে ৩টি প্রামাণ্যচলচ্চিত্র। সেগুলো হলো ‘বাংলাদেশের হৃদয়’- নির্মাতা সাইফুল ওয়াদুদ হেলাল, ‘উজানযাত্রা’- নির্মাতা আরাত্রিক বকশী, অদ্রি হৃদয়েশ এবং শরীফ রেজা মাহমুদ এবং ‘ইলিশ বৃত্তান্ত’- নির্মাতা পলাশ রসুল।

এরপর সন্ধ্যা ৭টায় উদ্বোধনী প্রদর্শনী হবে ২টি স্বল্পদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্রের। সেগুলো হচ্ছে ‘অপেক্ষা’- নির্মাতা সরওয়ার জাহান খান এবং ‘তামসিক নিসর্গ’ নির্মাতা শ্যামল শিশির।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।