প্রতিষ্ঠাবার্ষিকীতেই পূর্ণাঙ্গ হচ্ছে ছাত্রদল


প্রকাশিত: ০৬:৪৬ এএম, ২০ ডিসেম্বর ২০১৫

আংশিক কমিটি গঠনের এক বছর দুই মাস পর পূর্ণাঙ্গ কমিটি গঠন করছে বিএনপির ভ্যানগার্ড হিসেবে পরিচিত জাতীয়তাবাদী ছাত্রদল। ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী তথা আগামী ১ জানুয়ারি গুরুত্বপূর্ণ ইউনিটগুলোর কমিটি গঠন করা হবে। দলটির বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, পূর্ণাঙ্গ কমিটি গঠনের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কমিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর, ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজসহ গুরুত্বপূর্ণ ইউনিটগুলোর কমিটিও গঠন করা হবে।

এর আগে গত বছরের ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ১৫৩ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি গঠন করা হয়।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতা নির্বাচনে ছাত্রদলের নীতি র্নিধারকরা দুটি ফরমেটে হাইকমান্ডের কাছে কমিটির তালিকা জমা দিয়েছেন। বর্তমানে এই দুই ফরমেটের কমিটি নিয়ে চুলছেড়া বিশ্লেষণ করা হচ্ছে।

সূত্রে জানা যায়, তাদের মধ্যে একটি ফরমেটে আল মেহেদী হাসান তালুকদারকে সভাপতি ও আবুল বাসার সিদ্দিকীকে সাধারণ সম্পাদক রাখা হয়েছে।

মেহেদী হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০২-০৩ শিক্ষাবর্ষের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থী ছিলেন। ১/১১ এর আন্দোলনের সময় মেহেদী রাজপথ থেকেই গ্রেফতার হয়ে কারাবরণ করেন। এছাড়া সর্বশেষ বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়ার ডাকা ৯৩ দিনের অবরোধেও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় বিভিন্ন কর্মসূচি পালন করেন। পরবর্তীতে আবারো গ্রেফতার হন। সর্বশেষ বাণিজ্য অনুষদের ভারপ্রাপ্ত সেক্রেটারির দায়িত্ব পালন করেছিলেন মেহেদী। তার দেশের বাড়ি নরসিংদি।

এদিকে আবুল বাসার সিদ্দিকী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০৩-০৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। ক্যান্টনমেন্ট থেকে খালেদা জিয়াকে বের করে দেয়ার প্রতিবাদে ডাকা কর্মসূচি পালন করতে গিয়ে তিনি গ্রেফতার হন। পরবর্তীতে বিরোধী দলে থাকা অবস্থায় বিএনপির প্রথম হরতাল কর্মসূচি পালনের সময়ও গ্রেফতার হন তিনি। সর্বশেষ বিএনপির টানা অবরোধ কর্মসূচি চলাকালে জীবনের ঝুঁকি নিয়েই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি পালন করেন বাসার সিদ্দিকী। তার দেশের বাড়ি মাদারীপুর।

ছাত্রদল সূত্রে জানা গেছে, মেহেদী ও বাসারকে ছাড়াও মামুন বিল্লাহ ও নুরুল হুদা বাবুকে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক করে আরেকটি কমিটি গঠন করা হয়েছে। এদের মধ্যে মামুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ১৯৯৮-৯৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার দেশের বাড়ি বরিশাল। আর নুরুল হুদা বাবু একই বিশ্ববিদ্যালের ১৯৯৯-২০০০ শিক্ষাবর্ষের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন। তার দেশের বাড়ি দিনাজপুর।

চূড়ান্তভাবে হাইকমান্ড যে কমিটিকে বর্তমান পরিস্থিতি মোকাবেলায় শতভাগ কাছে লাগানো সম্ভব হবে বলে মনে করবেন, তাদেরকে দায়িত্ব দিয়ে দীর্ঘদিন ঝিমিয়ে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদলের রাজনীতি ফের চাঙ্গা করার চেষ্টা করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে দীর্ঘদিন পর কমিটি গঠনের সংবাদ শুনে ছাত্রদল পদপ্রত্যাশীরা আবারো সক্রিয় হয়ে উঠছে। সম্প্রতি বিএনপির ডাকা যেকোনো কর্মসূচিতে উপস্থিত থেকে নিজেদের অবস্থান জানান দিচ্ছে তারা।

বিভিন্ন কমিটিতে পদপ্রত্যাশীরা আশাবাদ ব্যক্ত করে বলেন, যোগ্যদেরকে দিয়েই গুরুত্বপূর্ণ ইউনিটগুলো কমিটি গঠন করা হবে। ছাত্রদলের নীতি র্নিধারকরা বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নেবেন।

তারা আরো বলেন, নেতা নির্বাচনে সিদ্ধান্তে গরমিল হলে কমিটি গঠন করা হলেও এসব কমিটি কোনো কাজে আসবে না। আত্মগোপনে থাকা নেতাদেরকে ঘর থেকে বের করে আনা তো দূরের কথা নতুন করে সংকটেও পড়তে পারে ছাত্রদল।

তবে ছাত্রদল শীর্ষ নেতারা মনে করেন, কমিটি গঠনের পর পুরাতন চেহারায় ফিরবে ছাত্রদল। ছাত্রদলের সেই হারানো অতীত ঐতিহ্য ফিরিয়ে এনে সত্যিকারার্থেই ভ্যানগার্ডের ভূমিকায় অবতীর্ন হবেন তারা।

কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের পরীক্ষিত নেতা ও বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আকরামুল হাসান জাগো নিউজকে বলেন, আংশিক কমিটি গঠনের পর থেকেই তারা গুরুত্বপূর্ণ ইউনিটগুলোর কমিটি গঠনের কাজ শুরু করেছিলেন। নানা প্রতিকূলতার কারণে কমিটি করতে বিলম্ব হয়েছে। তবে শিগগিরই সব গুরুত্বপূর্ণ ইউনিটের কমিটি গঠন করে ঘোষণা করা হবে।

এদিকে বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন বলেন, দ্রুত কমিটি গঠন করতে তারা নিরলশভাবে চেষ্টা করে যাচ্ছেন। নতুন বছরের শুরুতেই কমিটি গঠন করা হতে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।

এমএম/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।