তবুও ইউরোপের ধনী ক্লাব রিয়াল!


প্রকাশিত: ০২:২৭ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৫

গত মৌসুমে কোনো শিরোপা না জিতেও ইউরোপের সবচেয়ে ধনী ক্লাবের তালিকায় শীর্ষে রয়েছে রিয়াল মাদ্রিদ। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে গত কয়েক মৌসুম পিছিয়ে থাকলেও টাকা পয়সা আয়ের হিসাবে আরও একবার শীর্ষস্থানটা সফলভাবেই ধরে রাখতে পেরেছে স্প্যানিশ ক্লাবটি। তবে গত মৌসুমে ট্রেবল জেতা বার্সেলোনাকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। তার পরেই রয়েছে মেসি-নেইমারদের ক্লাব।

বৃহস্পতিবার প্রকাশিত ধনী ক্লাবগুলোর প্রাপ্ত তালিকায় দেখা যাচ্ছে- সর্বোচ্চ ২০৭০ মিলিয়ন পাউন্ড আয় নিয়ে শীর্ষে রয়েছে রিয়াল। ২০৫০ মিলিয়ন পাউন্ড আয় নিয়ে দ্বিতীয় স্থানে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। তৃতীয় স্থানে সাথে থাকা বার্সেলোনার আয় ২০০৭ মিলিয়ন পাউন্ড। চতুর্থ স্থানে উঠে এসেছে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। ২০০০ মিলিয়ন পাউন্ড আয় নিয়ে বায়ার্ন মিউনিখকে পেছনে ফেলেছে তারা। পঞ্চম স্থানে থাকা বায়ার্নের আয় ১৪৯২ মিলিয়ন পাউন্ড।

ধনী ক্লাবের শীর্ষ দশে ইংলিশ প্রিমিয়ার লীগের পাঁচটি। ম্যানইউ, ম্যানসিটি ছাড়াও আছে চেলসি, আর্সেনাল ও লিভারপুল। আর ইতালির ক্লাব জুভেন্টাস ও এসি মিলান আছে তালিকার যথাক্রমে নবম ও দশম স্থানে।

ইউরোপের শীর্ষ ১০ ধনী ক্লাবঃ

ক্লাব

দেশ

আয়

রিয়াল মাদ্রিদ

স্পেন

২০৭০ মিলিয়ন পাউন্ড

ম্যানচেস্টার ইউনাইটেড

ইংল্যান্ড

২০৫০ মিলিয়ন পাউন্ড

বার্সেলোনা

স্পেন

২০০৭ মিলিয়ন পাউন্ড

ম্যানচেস্টার সিটি

ইংল্যান্ড

২০০০ মিলিয়ন পাউন্ড

বায়ার্ন মিউনিখ

জার্মানি

১৪৯২ মিলিয়ন পাউন্ড

চেলসি

ইংল্যান্ড

৮৭০ মিলিয়ন পাউন্ড

আর্সেনাল

ইংল্যান্ড

৮৩২ মিলিয়ন পাউন্ড

লিভারপুল

ইংল্যান্ড

৬২৪ মিলিয়ন পাউন্ড

জুভেন্টাস

ইতালি

৫৩১ মিলিয়ন পাউন্ড

এসি মিলান

ইতালি

৪৯২ মিলিয়ন পাউন্ড



আরটি/আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।