আবারো ভাঙলো দ্বিতীয় তিস্তা সেতুর গার্ডার : প্রকৌশলী আহত


প্রকাশিত: ১১:৫০ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৫

রংপুরের গঙ্গাচড়া ও লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলার কাকিনার সংযোগ স্থলে নির্মাণাধীন দ্বিতীয় তিস্তা সেতুর একটি গার্ডার আবারো ভেঙে পড়েছে। বৃহস্পতিবার বিকেলে সেতুতে দ্বিতীয় বারের মত গার্ডার ভেঙে পড়ার ঘটনায় নির্মাণকারী প্রতিষ্ঠানের এক প্রকৌশলী আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান,  বৃহস্পতিবার বিকেলে নির্মাণস্থল থেকে ২২ নম্বর ১৫৭ টন ওজনের গার্ডারটি মূল সেতুতে স্থাপনের সময় নদীর চরে পড়ে চার টুকরো হয়ে যায়। ঘটনার সময় ওই গার্ডারের উপরে থাকা নির্মাণকারী প্রতিষ্ঠানে প্রকৌশলী সাইফুল ইসলাম (৪০) পড়ে গিয়ে আহত হন। পরে তাকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

জানা গেছে, নির্মাণাধীন সেতুটিতে এর আগে গত ১৫ নভেম্বর ১৭ নম্বর গার্ডারটি স্থাপনের জন্য মূল সেতুতে নিয়ে যাওয়ার সময় ক্রেনে তুলতেই পড়ে গিয়ে ভেঙে যায়। তবে ওই সময় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

বৃহস্পতিবার তাৎক্ষণিকভাবে ঘটনাস্থল পরিদর্শনে আসা লালমনিরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী আল আমিন জানান, ক্রেন শ্লীপ করায় মূলত দুুর্ঘটনাটি ঘটেছে। তবে সেতুটির নির্মাণ কাজে নিম্নমানের উপকরণ ব্যবহার করার কথা অস্বীকার করেন তিনি।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) সূত্র মতে, স্থানীয় সরকার বিভাগের অধীনে বৃহত্তর রংপুর-দিনাজপুরে গ্রামীণ যোগাযোগ ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন প্রকল্প হিসেবে একনেকে অনুমোদন পাওয়ার পর দরপত্রের মাধ্যমে যৌথভাবে সেতুটি নির্মাণের দায়িত্ব পায় ঠিকাদারি প্রতিষ্ঠান ডাব্লিউএমসিজি-নাভানা গ্রুপ। এর আগে দুই দফায় কাজের মেয়াদ শেষ হলে তৃতীয় দফায় আবারো মেয়াদ বৃদ্ধি করে আগামী বছরের ৩১ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, ২০১২ সালের ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় এই তিস্তা সেতুটির নির্মাণ কাজ উদ্বোধন করেন। ১২১ কোটি টাকা ব্যয়ের ৮৫০ মিটার দৈর্ঘ্য ও ফুটপাতসহ সাড়ে ৯ মিটার প্রস্থের সেতুটি নির্মাণ হচ্ছে এলজিইডির অধীনে। দেশে এলজিইডির অধীনে নির্মিত এটি দ্বিতীয় বৃহত্তম সেতু।

জিতু কবীর/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।