সড়কপথে যানবাহনে চলাচলের দোয়া

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৫

মানুষ প্রয়োজনের তাগিদে বাসা-বাড়ি থেকে বাহিরে, বাহির থেকে বাসা-বাড়ীতে আসা যাওয়া করে। এ আসা যাওয়ার মাধ্যম হচ্ছে বাহন। হতে পারে তা সড়ক পথে বা নদী পথে। সুতরাং চলাচলের জন্য রয়েছে কিছু নিয়ম-কানুন ও দোয়া। সবার জন্য তা তুলে ধরা হলো-

সড়ক পথে যানবাহনের আরোহনের দোয়া-
Doa

উচ্চারণ : সুবহানাল্লাজি সাখখারা লানা হা-জা ওয়ামা কুননা লাহু মুক্বরিনীন, ওয়া ইন্না ইলা রাব্বিনা লামুনক্বালিবুন। (সুরা যুখরূফ : আয়াত ১৩-১৪)
অর্থ : মহান পবিত্র তিনি, যিনি আমাদের জন্য এটাকে (যানবাহনকে) অধীন-নিয়ন্ত্রিত বানিয়ে দিয়েছেন, নতুবা আমরাতো এটাকে বশ করতে সক্ষম ছিলাম না। একদিন আমাদেরকে আমাদের প্রভুর নিকট অবশ্যই ফিরে যেতে হবে।
আমল-
রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণিত, তিনি সাওয়ারীতে বসার সময় এই দোয়া পাঠ করতেন। উক্ত দোয়া পশু ও যান্ত্রিক যানবাহনের ক্ষেত্রে প্রযোজ্য। মুমিনের উচিত সফরের সময় পরকালীন কঠিন সফরের (মৃত্যু) কথা স্মরণ করা। যা অবশ্যই সংঘটিত হবে।)

যানবাহনে আরোহনের সময় প্রাসঙ্গিক সুন্নাত-
ক. যানবাহনে উঠার সময় ‘বিসমিল্লাহ’ বলে পা রাখা। (তিরমিজি)
খ. যানবাহনের উঠার পর স্থির হলে বা বসার পর ‘আলহামদুলিল্লাহ’ বলা তার পর আরোহনের দোয়াটি পড়া। (তিরমিজি)
গ. দোয়া পড়ার পর তিনবার ‘আলহামদুলিল্লাহ’ এবং তিনবার ‘আল্লাহু আকবার’ বলা। (তিরমিজি)

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।