মালয়েশিয়ায় নানা আয়োজনে বিজয় দিবস উদযাপন


প্রকাশিত: ০৭:২০ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৫

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে মহান বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। হাইকমিশনার মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে শুরু হয় আলেচনা সভা।

দূতাবাসের কনস্যুলার (শ্রম) মো. সায়েদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন এয়ার কমোডর এস এম আরিফ মাহমুদ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন ডেপুটি হাইকমিশনার মো. ফায়সাল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন ফার্স্ট সেক্রেটারি (শ্রম) মোশাররাত জেবিন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন ফার্স্ট সেক্রেটারি এসকে শাহীন।

সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতা শেষে মহান স্বাধীনতাযুদ্ধে আত্মত্যাগী শহীদদের স্মরণে নির্মিত অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রবাসীরা। বাংলাদেশি বিভিন্ন সংগঠনও ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। সংগঠনগুলো হলো বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, কৃষক লীগের মালয়েশিয়া শাখা।


এদিকে মালয়েশিয়া সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হয় বিজয় দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। কনস্যুলার রইস হাসান সরোয়ার ও ফার্স্ট সেক্রেটারি মোশাররাত জেবিনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য হাইকমিশনার মো. শহিদুল ইসলাম বলেন, “মহান বিজয় দিবস জাতীয় জীবনে এক অনন্য গৌরবময় দিন। বিজয়ের এই মহান দিনে সেইসব অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধা জানাই; যারা দেশের স্বাধীনতা অর্জনে জীবন উৎসর্গ করেছেন।”

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন। সেইসঙ্গে তিনি জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধের সংগঠক ও সকল বীর মুক্তিযোদ্ধা এবং সর্বস্তরের জনগণকে শ্রদ্ধা জানান। তিনি বলেন, “বাংলাদেশের ইতিহাসে মুক্তিযোদ্ধাদের অপরিসীম ত্যাগ ও বীরত্বগাঁথা চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ কৃতজ্ঞ জাতি সশ্রদ্ধ বেদনায় স্মরণ করছে দেশের পরাধীনতার গ্লানি মোচনে প্রাণ উৎসর্গ করা বীর সন্তানদের। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের বিজয় অর্জনের ইতিহাস শুধু ১৯৭১ সালে সীমাবদ্ধ নয়। ইস্পাতকঠিন ঐক্যে দৃঢ় জাতির দীর্ঘ সংগ্রাম আর ত্যাগের সুমহান ফসল এ বিজয়।”

"
হাইকমিশনার বিজয় দিবসে প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সমন্বয়) মো. মিজানুর রহমান। আলোচনা সভা শেষে সম্মিলিত সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠীর শিল্পীরা গান পরিবেশন করেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার দেলোয়ার হোসেন মজনু, শওকত হোসেন পান্না, মালয়েশিয়া আওয়ামী লীগের  যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ বাদল মনিরুজ্জামান মনিরসহ কমিশনের কর্মকতাবৃন্দ।

বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]