অবমাননাকর নির্বাচনী প্রতীকের প্রতিবাদ জানালো বিএনপিও


প্রকাশিত: ০৯:১৪ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

পৌর নির্বাচনে নারী প্রার্থীদের জন্য বিভিন্ন ধরনের মেয়েলি প্রতীক বরাদ্দ রাখায় এর প্রতিবাদ জানিয়েছে বিএনপির নারী নেতারা। পৌরসভা নির্বাচনে নারী কাউন্সিলর প্রার্থীদের প্রতীক পরিবর্তনের দাবীও জানিয়েছে জাতীয়তাবাদী মহিলা দল।

বৃহস্পতিবার জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানার নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসিতে গিয়ে এ সংক্রান্ত একটি স্মারক লিপি দেয়। এ সময় তারা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাত করতে চান। কিন্তু সিইসি’র সঙ্গে আগে যোগাযোগ করে না আসায় সাক্ষাত করতে পারেননি তারা। তবে নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলামের কাছে স্মারকলিপি দেন তারা।

পরে শিরীন শারমিন সাংবাদিকদের বলেন, পৌরসভা নির্বাচনে নির্বাচন কমিশন মহিলা প্রার্থীদের সংরক্ষিত আসনের জন্য চুড়ি, ফ্রক, পুতুলসহ যে প্রতীকগুলো বরাদ্দ দিয়েছে, এগুলো মহিলাদের জন্য অপমানকর এবং এগুলি দিয়ে তাদের অবমূল্যয়ান ও অসম্মান করা হয়েছে। যেখানে মহিলারা সারা বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সম্মানিত হচ্ছে, সে সময় পৌরসভা নির্বাচনে প্রতীক বরাদ্দের ক্ষেত্রে নারীদেরকে যেভাবে অবমূল্যায়ন করা হয়েছে তাতে গোটা জাতি হতবাক ও বিস্মিত। এতে করে নারী জাতিকে নির্বাচন কমিশন চুড়ি, পুতুল, ফ্রক প্রতীক দিয়ে আদিম যুগে নিয়ে যাওয়া হচ্ছে। মহিলা দল মনে করে এ ধরনের প্রতীক বরাদ্দের মাধ্যমে নারীদের অপমান ও মর্যাদায় আঘাত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, যুগ্ম-সম্পাদক বিলকিস জাহান, সাংগঠানিক সম্পাদক বিলকিস ইসলাম, সহ সভাপতি রাবেয়া সিরাজ, নির্বাহী সদস্য রহিমা শিকদার, লায়লা বেগম, ফরিদা ইয়াসমিন প্রমুখ।

এইচএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।