মেয়াদ শেষ হলেই বিদায় নেবে অ্যাকোর্ড ও অ্যালায়েন্স


প্রকাশিত: ০১:১২ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক কারখানা পরিদর্শনের জন্য অ্যাকোর্ড এবং অ্যালায়েন্সের মেয়াদ বৃদ্ধি করা হবে না। আগামী ২০১৮ সালের জুলাই মাসে এ গুলোর মেয়াদ শেষ হবে।

বাণিজ্যমন্ত্রী সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজিএমইএ এবং অ্যালায়েন্স আয়োজিত “৩য় ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপো ফর বিল্ডিং অ্যান্ড ফায়ার সেফটি”  মেলার উদ্বোধন করে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের কারখানাগুলোর অবস্থার আমূল পরিবর্তন হয়েছে। দেশের বেশির ভাগ কারখানা এখন কমপ্লায়েন্স হয়েছে। নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে শ্রমিকরা কাজ করছে। ফায়ার ও বিল্ডিং সেফটি এখন অনেক ভালো। নিরাপদ কাজের পরিবেশে শ্রমিকরা সন্তুষ্ট।

তিনি বলেন, তাজরিন ও রানা প্লাজায় অপ্রত্যাশিত দুর্ঘটনার ফলে অনেক দেশ বাংলাদেশ সম্পর্কে ভুল ধারনা পেয়েছিল। সরকারি ও বেসরকারি উদ্যোগের ফলে সে ইমেজ সংকট কেটে উঠেছে বাংলাদেশ। বিশ্ব রফতানি বাণিজ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। গত ৫ মাসের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলার। লক্ষ্যমাত্রা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৭৯ ভাগ।

তোফায়েল আহমেদ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের মাত্র কয়েকটি পণ্যের উপর জিএসপি সুবিধা প্রদান করতো। তাও বন্ধ করে দেয়া হয়েছে। সে কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের রফতানি কমেনি বরং বৃদ্ধি পেয়েছে। গত ৫ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৩৯ বিলিয়ন মার্কিন ডলার, তা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৯৬ ভাগ।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টিকফা চুক্তি রয়েছে। কিন্তু বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দেওয়া হচ্ছে না। বাংলাদেশের জিএসপি সুবিধার উপর স্থগিতাদেশ প্রত্যাহার না করা হলে, এ টিকফা চুক্তি অর্থহীন।

বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে একটি সুখী ও অর্থনৈতিক ভাবে সমৃদ্ধশালী একটি দেশ হিসেবে গড়ে তোলার  স্বপ্ন নিয়ে কাজ শুরু করেছিলেন। কিন্তু সে কাজ তিনি শেষ করে যেতে পারেননি। এখন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সফল ভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিজিএমইএ-এর প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, সাহায্য সংস্থা অ্যালিভেট-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ল্যান স্পাউলডিং, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান এবং অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি-এর ব্যবস্থাপনা পরিচালক মেসবাহ রবিন বক্তব্য রাখেন।

এসএ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।