খোকসার সেই ইটভাটায় তৃতীয় দফায় উচ্ছেদ অভিযান


প্রকাশিত: ১০:২১ পিএম, ০১ ডিসেম্বর ২০১৫

কুষ্টিয়ার খোকসা উপজেলার চাঁদট গ্রামে মোবাইল কোর্ট অভিযান চালিয়ে সামি অ্যান্ড নয়ন ব্রিকসের সেই অবৈধ ইটভাটা তৃতীয় দফায় উচ্ছেদ করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রেবেকা খানের নেতৃত্বে উচ্ছেদ অভিযান শুরু হয়। বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অভিযান চলে। এর আগে আরও দুইবার উচ্ছেদ করা হয় এ ইটভাটায়।

"
অভিযানে অংশ নেয়া ফায়ার সার্ভিসের কর্মীরা ভাটার ড্রাম চিমনী ভেঙে দেয়াসহ পানি দিয়ে প্রায় পাঁচ লাখ কাঁচা ইট ও ভাটা নিভিয়ে নষ্ট করে দিয়েছে। ভাটায় পোড়ানোর জন্য আনা কাঠ ও একটি মিকচার মেশিন জব্দ করে ঘটনাস্থলেই নিলামে ২৫ হাজার ২০ টাকায় বিক্রি করে দেয়া হয়।

"
অভিযানে অংশ নেয়া পরিবেশ অধিদফতরের সিনিয়র কেমিস্ট মিজানুর রহমান জানান, গড়াই নদীর তীরে জনবসতিপূর্ণ এলাকায় পরিবেশের জন্য ক্ষতিকর অবৈধ ড্রাম চিমনীর এই ইটভাটাটি গতবছর দুইবার উচ্ছেদ করা হয় কিন্তু তার পরের তাদের থামানো যাচ্ছে না।

"
উপজেলা নির্বাহী কর্মকর্তা রেবেকা খান বলেন, ইটভাটাটি পরিবেশের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া তাদের বৈধ লাইসেন্স ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই। উচ্ছেদ অভিযানের পর সামি অ্যান্ড নয়ন ব্রিকসের মালিক পল্টন হোসেনের সঙ্গে ফোনে কথা বলার চেষ্টা করা হয় কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।

"
উল্লেখ্য, গড়াই নদীর তীরে জনবসতিপূর্ণ এলাকায় পরিবেশের জন্য ক্ষতিকর অবৈধ ড্রাম চিমনীর এই ইটভাটাটি গতবছর দুইবার ও এ বছর মৌসুমের শুরুতে গতকাল মঙ্গলবার তৃতীয় বার উচ্ছেদ অভিযান চালানো হয়।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।