বেনাপোলে বিজিবি-বিএসএফ উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত


প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ২৪ নভেম্বর ২০১৫

যশোরের বেনাপোলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর মধ্যে উচ্চ পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বেনাপোল সদর বিজিবি ক্যাম্প অডিটোরিয়ামে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে বিএসএফ কর্মকর্তারা বেনাপোল চেকপোস্টে এসে পৌঁছালে বিজিবি কর্মকর্তারা তাদের ফুলেল শুভেচ্ছা জানান।

বৈঠকে ভারতীয় বিএসএফের পক্ষে ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কলকাতা আইপিএস, সাটওয়ান্ট ত্রিভেডি। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ডিআইজি ডিছোয়াল, ৪০ বিএসএফ অধিনায়ক কমল কুমারসহ ১০জন স্টাফ অফিসার।

পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন বিজিবি হেড কোয়াটারের লে. কর্নেল তারিকুল ইসলাম, যশোর ২৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন, উপ-অধিনায়ক মেজর লিয়াকত আলী, মেজর আনোয়ার হোসেনসহ ১০ জন স্টাফ অফিসার।

২৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন জানান, ডিসেম্বরে ঢাকায় বিজিবি ও বিএসএফের ডিজি পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকের বিষয় নিয়ে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া চোরাচালান ও নারী-শিশু পাচার প্রতিরোধে সীমান্তে ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, সোমবার সকালে “সীমান্ত ম্যানেজমেন্ট” (রক্ষণাবেক্ষণ) প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য বিজিবির ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল ১৪ দিনের সফরে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে গেছেন। প্রতিনিধি দলটি পেট্রাপোল চেকপোস্টে পৌঁছালে বিএসএফ ৪০ ব্যাটালিয়নের হরিদাসপুর ক্যাম্পের কমান্ডার বিরেন্দ্র কুমার মিনা ফুল দিয়ে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান। পরবর্তীতে নিরাপত্তা বেষ্টনি দিয়ে তাদের গন্তব্যে নিয়ে যাওয়া হয়।

বিজিবির সুবেদার মেজর হজরতের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদলে দেশের বিভিন্ন স্থানে কর্মরত বিজিবি কর্মকর্তা ও সদস্যরা রয়েছেন। ভারতের ঝাড়খণ্ড প্রদেশের হাজারীবাগ বিএসএফ ট্রেনিং স্কুলে এই প্রশিক্ষণ দেয়া হবে বলে জানা গেছে। প্রতিনিধিদলটি প্রশিক্ষণ শেষে ৫ ডিসেম্বর বেনাপোল চেকপোস্ট দিয়ে আবার দেশে ফিরে আসবে।

মো. জামাল হোসেন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।