রক্তাক্ত প্যারিস : সন্দেহের তির আইএসের দিকে


প্রকাশিত: ০৬:৫৭ এএম, ১৪ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ হামলায় দেড় শতাধিক লোক নিহতের ঘটনায় এখন পর্যন্ত কোনো সন্ত্রাসী গোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলায় জড়িত থাকার বিষয়ে কোনো বিবৃতি না দিলেও হামলাকারীদের প্রশংসা করে একটি টুইট করেছে। প্যারিসের এই ভয়াবহ হামলায় সন্দেহের তির এখন আইএসের দিকেই।

দেশটির আইনশৃঙ্খলাবাহিনীও হামলায় কারা জড়িত থাকতে পারে সে বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করতে পারেনি। জঙ্গিগোষ্ঠী আইএসের সাবেক অ্যাজেন্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা কর্মকর্তা ওয়ারেন রিড প্যারিসের ওই ভয়াবহ হামলায় আইএস জড়িত থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন।

তিনি বলেন, প্যারিসে হামলা আইএসের প্ররোচনায় হয়ে থাকতে পারে। একইসঙ্গে এ হামলা প্যারিসের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছে বলে মন্তব্য করেছেন তিনি। প্যারিসে হামলাকারীরা কোনো ধরনের ইলেক্ট্রনিক যোগাযোগ রাখেনি বলে ওয়ারেন রিডের ধারণা।

paris

শুক্রবার সন্ধ্যায় প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ হামলায় ১৫৩ জন নিহত হয়েছে। পৃথক স্থানে এসব হামলার ঘটনায় দুই শতাধিক আহত হয়েছেন। এদের মধ্যে ৮০ জনের অবস্থা আশঙ্কাজনক। এ সময় সিরিয়া ও ইরাকে ফ্রান্সের অভিযানের বিষয়ে হামলাকারীরা কথা বলেন বলে এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সিএনএন জানিয়েছে। এছাড়া হামলাকারীদেরকে আল্লাহু আকবার বলে স্লোগান দিতে দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

হামলার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদ। প্যারিসের ওই রক্তাক্ত হামলায় আট বন্দুকধারীর সবাই নিহত হয়েছে।

প্যারিসে শুক্রবারের ভয়াবহ হামলার ঘটনায় এখন আইএসকে ঘিরেই সন্দেহ বাড়ছে। এই সন্দেহের মাত্রা আরো বৃদ্ধি পেয়েছে, ইসলামিক স্টেটের একটি টুইটার বার্তার কারণে। টুইটারে দেয়া এক পোস্টে সরাসরি হামলার দায় স্বীকার না করলেও এই জঙ্গিগোষ্ঠীটি হামলাকারীদের প্রশংসা করে একটি টুইট করেছে। ফলে প্যারিসে হামলার পেছনে আইএসকে সন্দেহের তালিকার অগ্রভাগেই দেখা হচ্ছে।

এসঅাইএস/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।