খালেদার বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্যগ্রহণ ৫ নভেম্বর


প্রকাশিত: ১০:৩৫ এএম, ২৯ অক্টোবর ২০১৫

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী কার্যক্রম ৫ নভেম্বর পর্যন্ত মুলতবি করেছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার বকশীবাজার এলাকার উমেষ দত্ত রোডে আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী তৃতীয় বিশেষ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার এই আদেশ দেন। মামলায় আজ (বৃহস্পতিবার) চার সাক্ষীর জেরা এবং একজনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

জেরা শেষ করা চার সাক্ষী হলেন- সোনালী ব্যাংক ঢাকা ক্যান্টনমেন্ট শাখার ক্যাশ অফিসার ওয়ালিদ আহমেদ, শাহজালাল ইসলামী ব্যাংকের সিনিয়র অফিসার মো. মামুনুজ্জামান, মেট্রো মেকার্স অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের সাবেক সিনিয়র অফিসার সাইফুল আলম ও মেট্রো মেকার্স কর্মকর্তা চৌধুরী এম এন আলম। অপরদিকে সাক্ষীর জবানবন্দি পেশ করেছেন সোনালী ব্যাংকের কর্মকর্তা মেজবাউল হক।

আদালতে আসামিপক্ষের আইনজীবী ছিলেন- অ্যাডভোকেট আব্দুর রেজ্জাক খান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সানাউল্লা মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, জাকির হোসেন ও আমিনুল ইসলাম এবং অপরদিকে দুদকের পক্ষে ছিলেন মোশাররফ হোসেন কাজল।

এর আগে গত ২১ অক্টোবর চার জনের জবানবন্দি গ্রহণ করে আদালত। এ মামলার জব্দ তালিকার স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার নওশাদ মোহাম্মদ, রিলেশনশিপ ম্যানেজার আমিরুল ইসলাম ও কাস্টমার সার্ভিসেস ম্যানেজার অলোক কান্তি চক্রবর্তীকে আসামিপক্ষের আইনজীবীরা জেরা করেন। তার আগে গত ১৫ অক্টোবর সাক্ষীরা আদালতে তাদের জবানবন্দি পেশ করেন। খালেদা জিয়ার পক্ষে সাক্ষিদের জেরা করেন সিনিয়র আইনজীবী আব্দুর রেজ্জাক খান। এখন পর্যন্ত এই মামলায় মোট ১৫ জন সাক্ষী তাদের জবানবন্দি পেশ করেছেন।

দুদকের পক্ষে আইনজীবী মোশররফ হোসেন কাজল বলেন, প্রধানমন্ত্রী থাকাকালীন খালেদা জিয়া এ ষ্ট্রাস্ট করেছেন। যা আইনত করা যায় না। স্ট্রাষ্টের অর্থ নিজেরা লাভবান হতে ব্যয় ও আত্মসাৎ করেছেন বলেও জানান তিনি।
 
জিয়া অরফানেজ ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় দুদক মামলা দায়ের করে। এ মামলায় ২০০৯ সালের ৫ আগস্ট দুদক অভিযোগপত্র দাখিল করে। জিয়া চ্যারিটেবল ট্রাষ্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের নামে ২০১১ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা দায়ের করেন দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ।

এফএইচ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।