অক্টোবর মাসে ৩০৩ খুন


প্রকাশিত: ০১:৩৪ পিএম, ০২ নভেম্বর ২০১৪

বাংলাদেশ মানবাধিকার কমিশন এক প্রতিবেদনে জানিয়েছে গত অক্টোবর মাসে দেশে ৩০৩ জন খুন হয়েছেন। গড়ে প্রতিদিন ১০ জন হত্যাকাণ্ডের শিকার হয়ছেন। মাসিক এক প্রতিবেদনে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মানবাধিকার কমিশন।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে ধর্ষণের পর চারজনকে হত্যা করা হয়। পারিবারিক সহিংসতায় মারা গেছেন ৪০ জন। সামাজিক সহিংসতায় নিহত হয়েছেন ৫২ জন। সাম্প্রদায়িক সহিংসতায় নিহত ১ জন। রাজনৈতিক কারণে নিহত হয়েছেন ৩ জন। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত হয়েছেন আরও ৫ জন। সীমান্ত এলাকায় হত্যা করা হয়েছে ৭ জন ও অপহরণের পর ৭ জনকে হত্যা করা হয়েছে। গুপ্তহত্যার শিকার হয়েছেন ২২ জন। এছাড়া রহস্যজনক মৃত্যু হয়েছে ১৬জনের। পরিবহন দুর্ঘটনায় মারা গেছেন ১৩৩ জন। আত্মহত্যা করেছেন ১৩ জন।

এছাড়া প্রতিবেদনে জানানো হয়, গত মাসে ১৩ জন নারীকে ধর্ষণ করা হয়েছে। যৌতুকের জন্য নির্যাতন করা হয়েছে একজনকে। এসিড নিক্ষেপ করা হয়েছে একজনকে। দেশের জেলা, উপজেলা ও পৌরসভায় মানবাধিকার কমিশনের শাখাসহ বিভিন্ন মাধ্যমে পাওয়া তথ্য অনুযায়ী এ প্রতিবেদন তৈরী করে সংগঠনটি। প্রতিবেদনে বলা হয় আইন প্রয়োগকারী সংস্থা ও সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের আরও দায়িত্ববান হলে এবং সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠা পেলেই এ ধরনের ক্রমবর্ধমান হত্যাকাণ্ড কমানো সম্ভব হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।