রাজনৈতিক সুবিধা আদায়ে একে অপরকে দোষারোপ


প্রকাশিত: ০৪:১৫ এএম, ১১ অক্টোবর ২০১৫

অল্প সময়ের ব্যবধানে দু’জন বিদেশি নাগরিক খুন হওয়ার পর তদন্তে দৃশ্যত তেমন কোনো অগ্রগতি না হলেও এ নিয়ে সরকার এবং বিরোধী দল পরস্পরকে দোষারোপ করতে শুরু করেছে। এ বিষয়ে বিশ্লেষকরা বলছেন, অভ্যন্তরীণ রাজনীতিতে সুবিধা আদায়ের জন্য একে অপরকে দোষারোপ করছে দেশের প্রধান দুই দল। রোববার বিবিসি’র প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার এক অনুষ্ঠানে অনেকটা সরাসরিই দুই বিদেশি হত্যার ঘটনার জন্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দায়ী করেছেন। অন্যদিকে বিএনপির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন বর্ণনা করে বলা হয়েছে যে সরকার ব্যর্থতার দায় এড়াতে এ ধরনের দাবি করছে।

রাজনৈতিক দলগুলোর পরস্পরকে দোষারোপ করার যে সংস্কৃতি তার কারণ হিসবে দৈনিক সকালের খবরের সম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জু বিবিসিকে বলেন, অভ্যন্তরীণ রাজনীতিতে সুবিধা আদায়ের জন্য বাংলাদেশের বড় দুই দল এধরনের আচরণ করে থাকে। প্রকৃতপক্ষে দুই দলের কেউই এতে লাভবান হয় না। বরং গণতন্ত্রের বিপক্ষের শক্তি বা এক্ষেত্রে বিদেশি হত্যাকাণ্ডের পেছনে জড়িতরাই লাভবান হচ্ছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী নিজেই বিদেশি হত্যায় বিএনপি চেয়ারপারসনকে সরাসরি দায়ী করলেও তাতে খালেদা জিয়া বা বিএনপির উপর তেমন কোন প্রভাব পড়বে না। এই চাপে খালেদা জিয়া এখন হয়ত সুস্থভাবে রাজনৈতিক কর্মসূচি নিতে পারছেন না তবে এই পরিস্থিতি সাময়িক। মূল যে বিষয় নিয়ে বিতর্ক তার চূড়ান্ত সমাধান কিছুই হবে না বলে জানান তিনি।

জেডএইচ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।