মুসলিম নাগরিকের ওপর নজরদারি করেছে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৮:৩৪ এএম, ১০ জুলাই ২০১৪

পলাতক সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন এবার নতুন তথ্য ফাঁস করলেন। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো নিরাপত্তা হুমকি নিশ্চিতের নামে পাঁচজন বিশিষ্ট মুসলিমের ওপর গোপনে নজরদারি চালিয়েছে বলে জানিয়েছন তিনি। রাশিয়ায় পলাতক স্নোডেনের বরাত দিয়ে অনলাইন সংবাদ সংস্থা দ্য ইন্টারসেপ্ট এক প্রতিবেদনে এই তথ্য জানায়।
 
প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসী  কার্যক্রমে জড়িত এবং বিদেশের গুপ্তচর হিসেবে কাজ করছেন এমন সন্দেহে পাঁচজন বিশিষ্ট মুসলিম নাগরিকের ওপর গোপনে নজরদারি চালিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং এনএসএ। সংস্থা দুটি এই ব্যাক্তিদের অগোচরে তাদের ইমেইলেও নজরদারি করেছে।
 
পাঁচ মুসলিম আমেরিকান হলেন- হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সাবেক কর্মকর্তা ও বর্তমানে রিপাবলিকান পার্টির সক্রিয় সদস্য ফয়সাল গিল, সন্ত্রাসবাদী মামলা পরিচালনাকারী আইনবিদ অসীম গফুর, রুটগার্স ইউনিভার্সিটির ইরানিয়ান-মার্কিন অধ্যাপক হোসাং আমিরামাদি, ক্যালিফোর্নিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক আগা সাইদ এবং আমেরিকান ইসলামিক কাউন্সিলের নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ।
 
যদিও তারা প্রত্যেকে সন্ত্রাসবাদী কাজে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন অনেক আগেই। অবশ্য স্নোডেনের অভিযোগ অস্বীকার করেছে মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসএ এবং দেশটির বিচার বিভাগ। তারা এই সংবাদটি মিথ্যা বলে উড়িয়ে দিয়ে জানিয়েছে, নির্দিষ্ট অভিযোগ ছাড়া কারও মেইলে নজরদারি করা হয় না।
 
তবে এই অভিযোগের ভিত্তিতে বিষয়টি জরুরি ভিত্তিতে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে হোয়াইট হাউজ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।