১০ বছর পর কাউন্সিল হচ্ছে ইতালি বিএনপির


প্রকাশিত: ০৬:০২ এএম, ০৮ অক্টোবর ২০১৫

কেন্দ্রীয় কমিটির নির্দেশে দল পুনর্গঠনের জন্য ইতালি বিএনপিতে দৌড়-ঝাঁপ শুরু হয়েছে। দলকে সু-সংগঠিত করতে দীর্ঘ দশ বছর পর ইতালি বিএনপি কাউন্সিলের জন্য সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানান নির্বাচন কমিশনার।

কর্মীদের মাঝে সাংগঠনিক সক্রিয়তা বাড়াতে ঝিমিয়ে পড়া কমিটিকে গতিশীল করতে দশ বছর পর নানা অভিযোগের সমাপ্তি টানতে নেতা কর্মীদের উজ্জীবিত করতে ইতালি বিএনপি কাউন্সিলের ঘোষণা দেয়। বিনা কাউন্সিলে সাবেক সভাপতি হাজি লকিৎ উল্লাহ দশ বছর ধরে বর্তমান কমিটি পরিচালনা করেন।

এর ফলে দলের মধ্যে একঘেয়েমি চলে আসায় নেতা-কর্মীরা সাংগঠনিক কোনো কাজ তেমন জোরালোভাবে না করার অভিযোগ ওঠে। তাই তরুণদের নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দিতে দশ বছর পর বর্তমান কমিটিকে গত ৭ নভেম্ভর ২০১৪ বিলুপ্তি ঘোষণা করে একইসঙ্গে দ্রুত একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ইতালি বিএনপির কমিটি গঠন করতে নির্দেশ দেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

এরই ধারাবাহিকতায় লন্ডন বিএনপি’র আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক মুহিতুর রহমান মুহিতের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রোমে গিয়ে বিএনপির তৃণমূল নেতা-কর্মীদের সঙ্গে একাধিকবার বৈঠক করেন এবং প্রার্থীতা যাচাই করতে বায়োডাটা জমা নেয়া হয়। এরপরই নতুন কমিটি গঠন করতে পুরোদমে কার্যক্রম শুরু করেন। কেন্দ্রের সিদ্ধান্ত মানতে কাউন্সিল দ্রুত সময়ের মধ্যে শেষ করতে তিনজনকে নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব দেয়া হয় নির্বাচন শেষ করার।

এতে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট নুর উদ্দিন আহমেদ, নির্বাচন কমিশনার হাজি নুরে আলম ও জিয়াবুল হক। তাদের অধীনে ২৫ অক্টোবর ২০১৫ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে তফসিল ঘোষণার পর সম্ভাব্য প্রার্থীরা নির্বাচন কমিশন থেকে সভাপতি পদের ফরম একশ’ ও সাধারণ সম্পাদক পদে পঞ্চাশ ইউরো জমা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়- ২৫ অক্টোবর আসন্ন নির্বাচনে সভাপতি পদে মোট ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর মধ্যে রয়েছেন- মো. আবুল কালাম, তাইফুর রহমান ছোটন, হাজি আব্দুর রাজ্জাক, মোজাম্মেল হক দীপু, হাজি নুরুল ইসলাম ও হুমায়ুন কবির।

অন্যদিকে সাধারণ সম্পাদক পদপ্রার্থীরা হলেন- আব্দুল মান্নান হীরা, ঢালী নাছির উদ্দীন, খন্দকার নাছির উদ্দিন ও আমির হোসেন মোল্লা।

মনোনয়নপত্র সংগ্রহ ও জমার শেষ তারিখ আগামী ৯ অক্টোবর এবং বাছাই হবে ১০ অক্টোবর। পাশাপাশি মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ১১ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।