কিবরিয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু


প্রকাশিত: ০৮:১৩ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

দীর্ঘ দশ বছর পর চাঞ্চল্যকর সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। সাক্ষ্যগ্রহণের প্রথমদিন বুধবার নির্ধারিত তারিখে সিলেট বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে চাঞ্চল্যকর এই হত্যা মামলার বাদী হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ খান সাক্ষ্য দেন।

ট্রাইব্যুনালের বিচারক মো. মকবুল আহসান বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী সংসদ সদস্য আব্দুল মজিদ খানের সাক্ষ্যগ্রহণ করেন। এর মধ্য দিয়ে মোট ১৭৩ জন সাক্ষির মধ্যে একজন সাক্ষ্য দিলেন।

এসময় মামলার অন্যতম আসামি সাবেক চারদলীয় জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, হবিগঞ্জের বরখাস্থকৃত পৌর মেয়র জিকে গৌছ, হুজির শীর্ষ জঙ্গি মুফতি হান্নানসহ ২১ জন আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

এ হত্যা মামলার ৩২ আসামির মধ্যে ১৪ জন কারাগারে, আটজন জামিনে এবং ১০ জন পলাতক রয়েছেন। তবে মামলার অপর আসাম সিলেট সিটি কর্পোরেশনের বরখাস্থকৃত মেয়র আরিফুল হক চৌধুরী অসুস্থ থাকায় তাকে ট্রাইব্যুনালে হাজির করা হয়নি। তার পক্ষে অ্যাডভোকেট মো. লালা শুনানিতে অংশ নেন।

গত ২১ সেপ্টেম্বর সোমবার আলোচিত এই মামলায় সাক্ষ্য গ্রহণের প্রথম কার্য দিবস ছিল। কিন্তু প্রথম কার্য দিবসে ট্রাইব্যুনালে হাজির হননি মামলার বাদী সংসদ সদস্য আব্দুল মজিদ খানসহ পাঁচজন। তারা ট্রাইব্যুনালে হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন করলে পিছিয়ে যায় আলোচিত এই মামলার সাক্ষ্য গ্রহণের তারিখ।

বুধবার মামলার বাদী সংসদ সদস্য আব্দুল মজিদ খানসহ পাঁচজন সাক্ষির সাক্ষ্য দেয়ার কথা থাকলেও শুধুমাত্র মামলার বাদী ট্রাইব্যুনালে উপস্থিত হয়ে সাক্ষ্য দেন। অন্যরা আইনজীবীর মাধ্যমে সময় প্রার্থনা করেন।

গত ১৩ সেপ্টেম্বর সিলেট বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মকবুল আহসান চাঞ্চল্যকর এ মামলায় সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সিলেট সিটি কর্পোরেশনের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জের পৌরসভার বরখাস্তকৃত মেয়র জি কে গৌছ, হরকাতুল জিহাদের হুজি’র শীর্ষ জঙ্গি মুফতি আব্দুল হান্নানসহ ৩২ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন।

আদালত সূত্র জানা যায়, কিবরিয়া হত্যা মামলার চার্জগঠন এরই মধ্যে নয়বার পেছানো হয়। গত ৬ সেপ্টেম্বর ছিল কিবরিয়া হত্যা মামলার চার্জ গঠনের সর্বশেষ তারিখ। তবে আসামি কারাবন্দী সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী অসুস্থ থাকায় এবং তাকে আদালতে হাজির না করায় ওই দিন চার্জ গঠন হয়নি।

প্রসঙ্গত, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যেরবাজারের জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগ নেতা ও সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়াসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় জেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সাধারণ সম্পাদক সাংসদ আবদুল মজিদ খান বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন।

ছামির মাহমুদ/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।