কাশ্মীরিদের আত্ম-নিয়ন্ত্রণাধিকার ফিরিয়ে দেয়ার দাবি বাসদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৯

কাশ্মীরি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। পাশাপাশি আসামের নাগরিক তালিকা (এনআরসি) করে বাংলাদেশের ওপর চাপ প্রয়োগের ষড়যন্ত্রের প্রতিবাদ এবং রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের ব্যর্থতার সমালোচনা করেছে সংগঠনটি।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেসশে এ দাবি ও প্রতিবাদ জানানো হয়। সমাবেশে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, উন্নয়নের ডামাডোল বাজতে থাকা বাংলাদেশের আভ্যন্তরীণ রাজনীতি, অর্থব্যবস্থা, প্রশাসন ও আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতিজনিত সংকটের মাঝেই চারদিক থেকে বাহ্যিক বহুমাত্রিক সংকট ক্রমাগত চেপে আসছে।

তিনি বলেন, মিয়ানমার ১০-১১ লাখ রোহিঙ্গা ঠেলে দিয়েছে, ভারত আসাম থেকে কখনও ৪০ লাখ, কখনও ২০ লাখ আসামনিবাসীকে বাংলাদেশি বলে বাংলাদেশে পাঠাতে চাইছে। চারদিকে কাঁটাতার, ন্যায্য পানির হিস্যা বঞ্চনা, সাগরের তেল-গ্যাস লুণ্ঠনের নতুন মহড়া ইত্যাদি মিলে সরকারের দৃষ্টিভঙ্গি, কূটনীতি ও পদক্ষেপের দৈন্যতা ও ব্যর্থতার খেশারত বহু মূল্যে দেশবাসীকে দিতে হবে, যা প্রত্যাশিত ছিল না।

basad-2

রোহিঙ্গা সমস্যা প্রসঙ্গে কমরেড খালেকুজ্জামান আরও বলেন, পার্শ্ববর্তী দেশ হিসেবে মিয়ানমারের আভ্যন্তরীণ পরিস্থিতি এবং তার প্রভাব পরিণতিতে বাংলাদেশে সংকট সৃষ্টির বিষয়ে বাংলাদেশের শাসকশ্রেণির আগাগোড়া মনোযোগ না দেয়া এবং সুদূর প্রসারি পরিকল্পনা ও প্রতিকারমূলক আগাম প্রস্তুতি না রেখে তাৎক্ষণিক ও এডহক ব্যবস্থা গ্রহণের ফলে সংকটের মাত্রা ও বোঝা দিন দিন বেড়ে চলছে। ২০১৭ সালে প্রায় ১১ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করে। তখন থেকেই বাংলাদেশ সরকারের ভ্রান্ত পররাষ্ট্রনীতি এবং কূটনৈতিক ব্যর্থতার কারণে এই সমস্যা সমাধানে আন্তর্জাতিক কোনো শক্তিকে পাশে পাচ্ছে না।

তিনি বলেন, ব্যাংক ও আর্থিক খাতে সীমাহীন লুটপাট, মেগা প্রকল্পে মেগা দুর্নীতি, জনগণের বাক স্বাধীনতা হরণ, গণতান্ত্রিক অধিকার ভোটাধিকার হরণ, সাগরের গ্যাসক্ষেত্র রফতানির বিধান রেখে মডেল পিএসসি ২০১৯ প্রণয়ন করে জাতীয় স্বার্থ জলাঞ্জলি দেয়া হয়েছে। বিদেশি কোম্পানি ও দেশীয় কমিশনভোগীদের স্বার্থ রক্ষা করার পাঁয়তার চলছে। জনগণের ট্যাক্সের টাকায় নির্মিত মহাসড়কে আবার জনগণের কাছ থেকে ট্যাক্স-টোল আদায়ের পরিকল্পনা করছে।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। ঢাকা মহানগর বাসদের আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন, কেন্দ্রীয় পাঠচক্রের সদস্য নিখিল দাস, জুলফিকার আলী প্রমুখ।

এএস/জেডএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।