ঐক্যফ্রন্টের হেভিওয়েটদের ভরাডুবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ এএম, ৩১ ডিসেম্বর ২০১৮

বাংলাদেশে ‘পরিবর্তনের’ প্রতিশ্রুতি নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেছিলেন কয়েকটি দলের হেভিওয়েট প্রার্থীরা। তবে জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া তাদের কেউ পাস করেননি। পাস তো দূরের কথা কয়েকটি আসনের ফলাফলে মহাজোটের প্রার্থী মোট ভোটের ৯০ ভাগ ও ঐক্যফ্রন্টের প্রার্থী ১০ ভাগ পেয়েছেন। আওয়ামী লীগ এই ফলাফলকে তাদের পক্ষে গণজোয়ার বললেও একে ‘প্রহসন’ বলছে ঐক্যফ্রন্ট।

লক্ষ্মীপুর-৪ আসনে ঐক্যফ্রন্টের অন্যতম শীর্ষ নেতা ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব পেয়েছেন ৪০ হাজার ৯৭৩ ভোট। এই আসনে জয়ী মহাজোট প্রার্থী বিকল্প ধারার আবদুল মান্নান পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৯০৬ ভোট।

ঢাকা-৭ আসনে ঐক্যফ্রন্টের প্রধান সমন্বয়ক মোস্তফা মহসিন মন্টু পেয়েছেন ৫১ হাজার ৬৭২ ভোট। এই আসনে জয়ী প্রার্থী আওয়ামী লীগের হাজী মোহাম্মদ সেলিম পেয়েছেন ১ লাখ ৭৩ হাজার ৬৮৭ ভোট।

এ বিষয়ে ঢাকা-৭ আসনের মোস্তফা মহসিন মন্টু বলেন, এই আসনের কেন্দ্রগুলোতে ধানের শীষের পোলিং এজেন্টদের পিটিয়ে বের করে দিয়েছে আওয়ামী লীগের কর্মী ও পুলিশের সদস্যরা। আজিমপুরে আমার ৪-৫ জন নারী পোলিং এজেন্টকে মারধর করা হয়েছে। আহত অবস্থায় যখন তারা র্যাবের সাহায্য চায়, র্যাব তাদের কেন্দ্রে না নিয়ে বাড়ি পৌঁছে দেয়।

বগুড়া-২ আসনে ঐক্যফ্রন্টের নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না পেয়েছেন ৫৯ হাজার ৭১৩ ভোট। এই আসনে জয়ী মহাজোট প্রার্থী শরিফুল ইসলাম জিন্নাহ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ১৮২ ভোট।

ঢাকা-৬ আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী ও গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী পেয়েছেন ২৩ হাজার ৬৯০ ভোট। এই আসনে জয়ী মহাজোট প্রার্থী কাজী ফিরোজ রশীদ পেয়েছেন ৯৩ হাজার ৫৫২ ভোট। তিনি বলেন, আমার আসনের ৯৮ শতাংশ কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়া হয়েছে। ইভিএমে সব আনুষ্ঠানিকতা শেষ করে মার্কার বোতামে চাপ দেয়ার আগে আওয়ামী লীগের কর্মীরা নিজ হাতে নৌকার বোতাম চাপ দিচ্ছেন। এভাবে করলে তারা ছাড়া কারও পক্ষেই জয়ী হওয়া সম্ভব নয়।

ঢাকা-৩ আসনে মহাজোটের নসরুল হামিদ বিপু পেয়েছেন ২ লাখ ১৯ হাজার ৬৩১ ভোট। আর বিএনপির গয়েশ্বর চন্দ্র রায় পেয়েছেন তার ১৩ ভাগের ১ ভাগ ভোট মাত্র ১৬ হাজার ৬১২টি। এর আগে নির্বাচনে অনিয়ম দেখে ভোটই দেননি তিনি।

নির্বাচনের বিষয়ে এক প্রতিক্রিয়ায় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেন, আমরা এই প্রহসনের নির্বাচন প্রত্যাখ্যান করছি। নির্বাচন বাতিল করে পুনঃতফসিলের দাবি জানাচ্ছি।

এআর/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।