রাউজানে চাচা-ভাতিজার লড়াই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১১:৫৯ এএম, ২৯ নভেম্বর ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে ধানের শীষ-নৌকা প্রতীকের পাশাপাশি লড়াই হবে চাচা-ভাতিজায়। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী ফজলে করিম চৌধুরীর ও বিএনপির প্রার্থী সামির কাদের চৌধুরী পরস্পর সম্পর্কে চাচা-ভাতিজা।

বুধবার (২৮ নভেম্বর) মনোনয়ন জমাদানের শেষদিনে আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন বর্তমান সাংসদ ফজলে করিম চৌধুরী। তবে বিএনপি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন একাধিক প্রার্থী। এদের মধ্যে রয়েছেন ফজলে করিম চৌধুরীর আপন চাচাতো ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর ছেলে সামির কাদের চৌধুরী ও স্থানীয় বিএনপি নেতা জসিম উদ্দীন শিকদার। শেষ পর্যন্ত এ আসনে চাচা–ভাতিজার ভোট লড়াই হতে যাচ্ছে বলে ধারণা করছেন ভোটাররা।

উল্লেখ্য, চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ির তিনটি আসন থেকে ঘুরেফিরে সবসময় মনোনয়ন পেয়ে আসছিল সাকা পরিবার। কিন্তু এবার ওই পরিবারের কেউ বিএনপির মনোনয়ন পায়নি। তাই হুট করেই রাজনীতির মাঠে নাম আসেন সাকার ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর ছেলে সামির কাদের চৌধুরী। সামির কাদের রাউজান উপজেলা বিএনপির সদস্য। বিপিএলের দল চিটাগং কিংসের অন্যতম মালিক তিনি।

এদিকে নৌকার প্রার্থী এ বি এম ফজলে করিম চৌধুরী এ আসনে টানা তিনবারের সাংসদ। এলাকায় তার প্রভাব একচ্ছত্র। অভিযোগ রয়েছে, গত ১০ বছরে বিরোধীদল তো দূরের কথা, নিজ দলের প্রতিদ্বন্দ্বিরা রাউজানে কোনো সভা সমাবেশ করতে পারেনি তার দাপটে। উপজেলা আওয়ামী লীগ, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের সব নেতাকর্মী ফজলে করিমের ইশারায় চলেন। উপজেলার সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানও তার পক্ষে।

বিপরীতে টানা দুই মেয়াদে ক্ষমতার বাইরে থাকা বিএনপির নেতাকর্মীরা এলাকাছাড়া অনেকদিন ধরে। এ ছাড়া সাকা চৌধুরীর ফাঁসির পর এখানে তারা আরও কোনঠাসা।

তবে বিএনপি নেতারা বলছেন, শেষ পর্যন্ত সামির কাদের চৌধুরীই নির্বাচন করবেন। বিএনপি ছাড়াও রাউজানে চৌধুরী পরিবারের বিশাল ভোটব্যাংক রয়েছে। নেতাদের আশা, সামির কাদের চৌধুরীর হাত ধরে রাউজানে বিএনপি নিজেদের হারানো আসন ফিরে পাবে।

আলোচনার বাইরে থাকা সামির কাদের চৌধুরী বিএনপির প্রার্থী হওয়ার বিষয়ে জানা গেছে, সাকা চৌধুরীর মৃত্যুর পর এলাকায় ক্রমাগত কোণঠাসা হতে থাকেন তার পরিবারের সদস্যরা। একসময় যারা সাকার নির্দেশনা মতে চলতেন, সেই নেতাকর্মীরাও ক্রমান্বয়ে দূরে সরতে থাকেন। তার মৃত্যুর পর দীর্ঘদিন দেশের বাইরে ছিলেন তার স্ত্রী ও সন্তানরা।

সম্প্রতি ফরহাত কাদের চৌধুরী দেশে এলেও এখনও লন্ডনে রয়েছেন তার দুই ছেলে ফজলুল কাদের চৌধুরী ফায়েজ ও হুম্মাম কাদের চৌধুরী। মেয়ে ফারজিন কাদের চৌধুরী আছেন কানাডায়। তারা দুটি আসনে নির্বাচন করার প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু নেতাকর্মীদের কাছ থেকে সেভাবে সাড়া না পাওয়ায় আস্তে আস্তে গুটিয়ে নিয়েছেন নিজেদের। তাই বিএনপি নেতাকর্মীরাও বিকল্প প্রার্থী হিসেবে সামির কাদের চৌধুরীকে বেছে নিয়েছে।

এসআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।