তিন আসনে নির্বাচন করবে জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৭ নভেম্বর ২০১৮

নির্বাচনের প্রস্তুতির সময় নিজের অভিজ্ঞতা তুলে ধরে জোনায়েদ সাকি বলেন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে এলাকার ১ শতাংশ লোকের সমর্থন লাগে। তবে ঢাকা-১২ এর রিটার্নিং কর্মকর্তা নিজেই জানেন না সেই আসনে ভোটার কত? তাহলে ১ শতাংশ নির্ধারিত হবে কীভাবে?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা, চট্টগ্রাম ও পাবনার মোট তিনটি আসনে নির্বাচন করবে গণসংহতি আন্দোলনের সদস্যরা। দলটির রাজনৈতিক নিবন্ধন নিয়ে আইনি জটিলতা থাকায় স্বতন্ত্র এবং বিপ্লবী ওয়ার্কার্স পার্টির হয়ে তারা নির্বাচন করবেন।

মঙ্গলবার (২৭ নভেম্বর) গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংঠনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি এসব তথ্য জানান।

তিন প্রার্থীর মধ্যে জোনায়েদ সাকি ঢাকা-১২ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির হয়ে জুলহাসনাইন বাবু পাবনা-১ এবং একই দলের হয়ে চট্টগ্রাম-১০ আসনে হাসান মারুফ রুমি নির্বাচন করবেন।

সংবাদ সম্মেলনে জোনায়েদ সাকি বলেন, বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনে যাচ্ছি। নির্বাচনী সমর্থনের জন্য আমি যখন তেজগাঁও মণিপুরিপাড়া, বেগুনবাড়ি যাই তখন আমাদের ওপর হামলা-নির্যাতন করা হয়।

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের সমালোচনা করে তিনি বলেন, সরকার সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার কথা বলে, অথচ তারা ১৫৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে ক্ষমতায় আছে। তাদের অধীনে কোনো নির্বাচনই গ্রহণযোগ্যতা পায়নি। নির্বাচন কমিশনও সরকারের ইচ্ছার বাইরে গিয়ে সুষ্ঠু নির্বাচন করার মতো দৃঢ়তা দেখাতে পারেনি। পুলিশ, আমলাতন্ত্র- সমস্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সরকারের আজ্ঞাবহ। এ অবস্থায় একটা সুষ্ঠু, অবাধ, গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে গুরুতর সন্দেহ ও শংকা আছে। বাংলাদেশের ইতিহাসে কোন দলীয় সরকারের অধীনে অবাধ, গ্রহণযোগ্য নির্বাচনের নজির নেই। এখনও পর্যন্ত নির্বাচন কমিশনের পদক্ষেপও এ বিষয়ে আস্থার সঞ্চার করতে ব্যর্থ হয়েছে।

এআর/আরএস/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।