রাজনীতিতে যেভাবে মেরুকরণ, তেমনি জোটেও সমীকরণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১১ পিএম, ০৫ নভেম্বর ২০১৮

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজনীতিতে যেভাবে মেরুকরণ হবে ঠিক তেমনি জোটেও সমীকরণ হবে।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় পার্টির সংলাপ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, ১৪ দল ও জাতীয় পার্টি আমরা জোটবদ্ধভাবে একসঙ্গে নির্বাচনে লড়বো। একসঙ্গে সরকার গঠন করবো। এ বিষয়ে আমাদের ঐকমত্য হয়েছে।

নির্বাচনে আসন বণ্টন নিয়ে তিনি বলেন, আসন বণ্টন নিয়ে ১৪ দলের সঙ্গেও কথা হয়নি এবং জাতীয় পার্টির সঙ্গেও হয়নি। সেটা আরও ছোট পরিসরে ছোট কমিটি করে আলোচনা হবে। এটা কোনো সমস্যা না।

ওবায়দুল কাদের বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও গঠনমূলক পরিবেশে ইতিবাচক আলোচনা হয়েছে। আইন ও সংবিধানসম্মতভাবে নির্বাচন হবে। এ ব্যাপারে ১৪ দলের মতো পুরোপুরি একমত পোষণ করেছে জাতীয় পার্টি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির দৌড় কতটুকু তা আমাদের জানা আছে। কাজেই এসব (আন্দোলন) নিয়ে আমরা বিচলিত নই। হুমকি-ধামকি গত ১০ বছর ধরেই দেখছি। আগামী দিনে তারা বঙ্গোপসাগর থেকে ঝড় তুলে দেবে এবং রাজপথ কাঁপিয়ে দেবে- এমনটি দেশের জনগণ বিশ্বাস করে না।

কাদের বলেন, হুমকি-ধামকি দিয়ে আন্দোলনের নামে চাপ সৃষ্টি করে আমাদের আইন ও সংবিধান থেকে সরানো যাবে না।

ড. কামাল হোসেন গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে নির্বাচন করলে বিজয়ী হবেন- কাদের সিদ্দিকীর এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ইতিহাস সে কথা বলে না। কামাল সাহেবের সঙ্গে সংলাপ হচ্ছে, তাই বেশি কিছু বলতে চাই না। উনি একবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছিলেন। নির্বাচন করে জেতার ইতিহাস তার নেই।

এ সময় তিনি বলেন, আমাদের নেত্রী সংলাপের দরজা খোলা রেখেছেন। তারা আবার আসবেন। তারা হার্ডলাইনে কথা বললেও শুনবেন। শোনার মধ্যে আমাদের অধৈর্য হওয়ার সুযোগ নেই।

কাল (মঙ্গলবার) ঐক্যফ্রন্টের সমাবেশ থেকে এমন কর্মসূচি আসবে, যাতে সংলাপে কোনো প্রভাব পড়বে না- বিএনপি মহাসিচব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এই মন্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তারা আন্তরিক কি না সেটা তাদের আচরণই প্রমাণ করবে।

সোমবার (৫ নভেম্বর) সন্ধ্যা ৭টা ২০ মিনিটের দিকে সংলাপ শুরু হয়। এর আগে সন্ধ্যা সোয়া ৬টার দিকে এরশাদের বনানীর রাজনৈতিক কার্যালয় থেকে প্রতিনিধি দলের সদস্যরা সংলাপের উদ্দেশে রওনা হন। সাড়ে ৬টার দিকে তারা গণভবনে প্রবেশ করেন। রাত সোয়া ৯টার দিকে সংলাপ শেষ হয়।

এর আগে গত ১ নভেম্বর ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট এবং গত ২ নভেম্বর অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে সংলাপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬ নভেম্বর (মঙ্গলবার) গণভবনে ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপ করবেন তিনি।

এইউএ/জেডএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।