জোটের শীর্ষ নেতাদের যা বললেন খালেদা


প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ১২ আগস্ট ২০১৫

দীর্ঘ নয় মাস পর জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বুধবার রাতে চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে।

তবে হঠাৎ ২০ দলীয় জোটের নেতাদের সঙ্গে বৈঠক আহ্বান করায় বিষয়টি নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অবশ্য বৈঠক শেষে জোট নেতাদের কেউ গণমাধ্যম কর্মীদের কাছে কিছু না বলায় বিয়ষটি নিয়ে কৌতুহল যেন বেড়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জোটের একজন শীর্ষ নেতা জাগো নিউজকে জানিয়েছেন, দীর্ঘদিন পর বিএনপি চেয়ারপারসনের সঙ্গে জোট নেতাদের বৈঠক অনুষ্ঠিত হলেও নতুন কোনো সিদ্ধান্ত আসেনি।

তিনি জানিয়েছেন, টানা তিন মাস আন্দােলনের পর গণমাধ্যমে জোট ভাঙা নিয়ে নানা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। জোট অটুট রয়েছে তা জানান দিতেই এই বৈঠক ডেকেছিলেন খালেদা জিয়া।

লন্ডনে যাওয়ার আগে জোট নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে এই বৈঠক করেছেন দাবি করে জোটের আরেক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, ম্যাডাম কেন লন্ডনে যাচ্ছেন জোটের বেশিরভাগ নেতা এরকম প্রশ্ন করলে চুপ থেকেছেন বিএনপি চেয়ারপারসন।

এসব প্রশ্নের জবাবে খালেদা বলেন, এটা তার একান্তই ব্যক্তিগত বিষয়। সময় হলে জানবেন। এছাড়া আজকের বৈঠকে বেশিরভাগ সময় জোট নেতাদের কথা শুনেছেন খালেদা জিয়া। তিনি অধিকাংশ সময় চুপ থেকেছেন।

পরবর্তী আন্দােলন কর্মসূচি নিয়ে জোটের এক নেতা খালেদা জিয়াকে প্রশ্ন করলে সুনির্দিষ্ট কোনো আন্দােলন কর্মসূচির কথা বলেননি খালেদা।

তবে বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, গত জানুয়ারিতে চূড়ান্ত আন্দােলন ব্যর্থ হওয়ার কারণ অনুসন্ধান করার চেষ্টা করা হয়েছে বৈঠকে। পরবর্তীতে কর্মসূচি ডাকা হলে কীভাবে সফলতার মুখ দেখা সম্ভব হয়ে তা নিয়েও আলাপ আলোচনা হয়েছে।

জোটের শীর্ষ নেতাদের মুক্তি পর্যন্ত অপেক্ষা করে আন্দােলন ঘোষণার চিন্তা করলে অনেক সময় লেগে যাবে তাই বিকল্প কিছু চিন্তা ভাবনার করারও পরামর্শ দেয়া হয়েছে বৈঠকে। চুপ করে বসে থাকলে সরকারের ভিত্তি আরো মজবুত হয়ে যাবে তাই দ্রুত কোনো সিদ্ধান্তে আসারও পরামর্শ দিয়েছেন জোটের কয়েকজন শীর্ষ নেতা।

জানা গেছে, বৈঠকে নির্দলীয় সরকার ছাড়া নির্বাচনে যাবেন না বলে সুস্পষ্ট বক্তব্য দিয়েছেন বিএনপি চেয়ারপারসন। পাশাপাশা জোটের শরিক দলগুলোকে সাংগঠনিক কার্যক্রম বাড়ানাের তাগিদ দিয়েছেন তিনি।

এদিকে বৃহস্পতিবার জোটের মহাসচিবদের বৈঠক ডাকা হয়েছে। চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে বৈঠকটি সকালে অনুষ্ঠিত হবে। বৈঠকে মহাসচিবরা কোনো সিদ্ধান্তে আসতে পারলে সেটাকে গুরুত্ব দেবেন খালেদা জিয়া।

পরবর্তীতে বেলা ১১টায় গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার পরামর্শে দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করবেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জোট শীর্ষ নেতাদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক ও মহাসচিবদের বৈঠকের সারমর্ম ওই সংবাদ সম্মেলনে জানানো হতে পারে বলে জানিয়েছে গুলশানের একটি সূত্র।

এমএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।