খালেদার জন্মদিন নিয়ে বিব্রত বিএনপি!


প্রকাশিত: ০১:৩৭ এএম, ০৯ আগস্ট ২০১৫

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্মদিন নিয়ে বিব্রত দলটি! সঠিক জন্মদিন নিয়ে নানা তথ্যের কারণে বর্তমান প্রজন্মের কাছে এ সংকট দেখা দিয়েছে। তবে ভয়ে মুখ দিয়ে না বললেও ভেতরে ভেতরে অনেকেই ১৫ অাগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালনের বিপক্ষে। জাগো নিউজের অনুসন্ধানে এরকম তথ্যই পাওয়া গেছে।

এদিকে আগস্ট মাস আসলেই বাংলাদেশের রাজনীতিতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্মদিন নিয়ে হৈচৈ শুরু হয়ে যায়। সরকার সমর্থিতরা এটাকে ভুয়া জন্মদিন বলে নানা সমালোচনা করলেও প্রতিবছর জমকালো আয়োজনে জন্মদিন পালন করে আসছেন বেগম জিয়া।

একদিকে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু দিবসে খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন করছেন বলে অভিযোগ করছেন সরকার তথা আওয়ামী লীগের নেতাকর্মীরা। অন্যদিকে বিএনপি কয়েকজন শীর্ষ নেতা মনে করেন, আওয়ামী লীগ নিজেই খালেদা জিয়ার জন্মদিন নিয়ে রাজনীতির মাঠ ঘোলা করতে চাইছে। ১৫ আগস্ট জন্মদিন পালন না করার অনুরোধ তাদের রাজনৈতিক বক্তব্য।

বিভিন্ন সূত্রে দেখা গেছে, ১৯৯১ সালের ২০ মার্চ দৈনিক বাংলা পত্রিকায় সরকারি সংবাদ সংস্থা বাসস থেকে পাঠানো তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জীবনী ছাপা হয়। এতে উল্লেখ করা হয় যে খালেদা জিয়ার জন্মদিন ১৯৪৫ সালের ১৯ আগস্ট।

paper
ম্যাট্রিক পরীক্ষার মার্কশিট অনুসারে খালেদা জিয়ার জন্মদিন ১৯৪৬ সালের ৫ সেপ্টেম্বর। বিয়ের কাবিননামা অনুসারে জন্মদিন ১৯৪৪ সালের ৯ আগস্ট। তবে ২০০০ সালের ভোটারের তথ্য বিবরণী ফরমে খালেদা জিয়া উল্লেখ করেন যে তার জন্মদিন ১৯৪৬ সালের ১৫ আগস্ট।

১৯৯৭ সালের ২২ আগস্ট দৈনিক ইত্তেফাকে ও ১৯৯৭ সালের ১৯ আগস্ট দৈনিক সংবাদে খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে প্রতিবেদন প্রচারিত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির মহানগর পর্যায়ের কয়েকজন নেতা মনে করেন, ম্যাডামের (খালেদা জিয়া) জন্মদিন কোনটা বিষয়টি পরিষ্কার করা দরকার। জন্মদিন নিয়ে বিতর্কে না জড়ানোর পক্ষেও মত দেন তারা।

তারা মনে করেন, বিভিন্ন সূত্র খালেদা জিয়ার জন্মদিন ভিন্ন হওয়ার বিষয়টি নিয়ে তারাও খুবই বিব্রত। তাই বিয়ষটি স্পষ্ট করতে পারলে আওয়ামী লীগ এটা নিয়ে রাজনীতি করার সুযোগ পাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মীর মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, মানুষ এটা নিয়ে বিরক্ত। সারাদেশে কী বীভৎস অবস্থা। কে কবে জন্মদিন পালন করলো বা না করলো সেটা নিয়ে জনগণ এখন আর চিন্তা করে না।

document
বিএনপির মূখপাত্রের দায়িত্বে থাকা দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনের কাছে খালেদা জিয়ার সঠিক জন্মদিন নিয়ে সরকার সমর্থকরা সমালোচনা করছে এ বিষয়ে তার বক্তব্য কী জানতে চাইলেে তিনি জাগো নিউজকে বলেন, তিনি যা বলবেন নয়াপল্টনে সংবাদ সম্মেলন ডেকে বলবেন। এর বাইরে কোনো কথা বলবেন না তিনি।

মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা জাগো নিউজকে বলেন, প্রতিবছরের ১৫ আগস্ট যেভাবে জন্মদিন পালন করেছি। এবারো ম্যাডামের জন্মদিন সেভাবে পালন করবো।

বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেন, আওয়ামী লীগ খালেদা জিয়ার জন্মদিন নিয়ে নিজেদের মতো করে বক্তব্য দিচ্ছে। তাদের বক্তব্যে আমাদের কিছু যায় আসে না। আমরা এসব নিয়ে চিন্তা করছি না।

যথা সময়ে তথা ১৫ আগস্ট বিএনপি চেয়ারপারসনের জন্মদিন পালন করবেন বলে তিনি জানান।

এমএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।